শচীন-লারার রেকর্ড ভেঙে ইতিহাস গড়লেন কোহলি

  স্পোর্টস ডেস্ক ২৭ জুন ২০১৯, ১৮:৩৪ | অনলাইন সংস্করণ

বিরাট কোহলি

আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন বিরাট কোহলি। ক্রিকেটের তিন ফরম্যাটে তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ২০ হাজারি ক্লাবের সদস্য হওয়ার মধ্য দিয়ে কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারার রেকর্ড ভেঙে ইতিহাস গড়েছেন বিরাট।

বৃহস্পতিবার ইংল্যান্ডের ম্যানচেস্টারে বিশ্বকাপের ৩৪তম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮২ বলে ৮টি চারের সাহায্যে ৭২ রান করেন বিরাট কোহলি। ওয়ানডে ক্রিকেটে ৫৩তম ফিফটি করার মধ্য দিয়ে ২০ হাজারি ক্লাবের সদস্য হন বিরাট।

ক্যারিবীয়দের বিপক্ষে ব্যাটিংয়ে নামার আগে নতুন এই মাইলফলকে পৌঁছাতে বিরাটের প্রয়োজন ছিল ৩৭ রান। উইন্ডিজের বিপক্ষে অনবদ্য ব্যাটিং করে নতুন এই এলিট ক্লাবের সদস্য হন ভারতীয় এই অধিনায়ক।

আন্তর্জাতিক ক্রিকেটে ৪৫৩ ইনিংসে ২০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন শচীন টেন্ডুলকার ও ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ব্রায়ান লারা। এতদিন এটাই ছিল দ্রুততম ২০ হাজার রানের রেকর্ড। শচীন-লারার চেয়ে ৩৬ ইনিংস কম খেলে দ্রুততম ২০ হাজারি ক্লাবের সদস্য হন ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং এই রেকর্ড স্পর্শ করেছিলেন ৪৬৮ ইনিংসে। আর দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স ২০ হাজারি ক্লাবের সদস্য হতে খেলেছিলেন ৪৮৩ ইনিংস।

টেস্ট ক্রিকেটে ৭৭ ম্যাচে ৬ হাজার ৬১৩ রান করেন কোহলি। টি-টোয়েন্টিতে ৬৭ ম্যাচে ২ হাজার ২৬৩ রান করেন বিরাট। আর ওয়ানডে ক্রিকেটে ২৩২ ম্যাচ খেলে ৪১টি সেঞ্চুরিতে ১১ হাজার ১৫৯ রান করেন কোহলি।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৪ ৩৩ ১৭
বিশ্ব ১৪,৩১,৭০৬ ৩,০২,১৫০ ৮২,০৮০
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত