‘এত সমালোচনার কিছু নেই’

  আল-মামুন ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ২২:০৬ | অনলাইন সংস্করণ

শাহরিয়ার নাফীস

শ্রীলংকার বিপক্ষে ত্রিদেশীয়, টেস্ট এবং টি-টোয়েন্টি সিরিজে হেরে সমালোচনায় পড়েছে টাইগাররা। তবে এসব সমালোচনার ধারে কাছেও নেই বাংলাদেশ জাতীয় দলের প্রথম টি-টোয়েন্টির অধিনায়ক শাহরিয়ার নাফীস।

যুগান্তরের সঙ্গে একান্ত আলাপে জাতীয় দলের এই সাবেক অধিনায়ক বলেন, একটা সিরিজ হারতেই পারে। এজন্য তো বাংলাদেশ খেলা ছেড়ে দেবে না। বাংলাদেশ আরও খেলবে সিরিজ জিতবে। শ্রীলংকার সঙ্গে হেরে যাওয়াতে আমি দোষের কিছু দেখছি না। ক্রিকেটারদের পারফরম্যান্সে দর্শকরা হয়তো একটু কষ্ট পেয়েছেন। দুই তিন বছর ধরে ভালো করায় প্রত্যাশা একটু বেশি ছিল। তবে আমার বিশ্বাস বাংলাদেশ দ্রুতই ঘুরে দাঁড়াবে।

মাহমুদউল্লাহদের এই হারের পেছনে অন্যতম একটা কারণ হাথুরুসিংহের পরিকল্পনা। তিন বছরেরও বেশি সময় বাংলাদেশ দলের সঙ্গে কাজ করায় টাইগারদের দুর্বলতা নিয়ে লংকান কোচের স্পষ্ট ধারণা ছিল। যে কারণে টাইগারদের বিপক্ষে তার পরিকল্পনা কাজে দিয়েছে বলছেন নাফীস।

‘উনি আমাদের সব ক্রিকেটারের সম্পর্কে ভালো করেই জানেন। তবে আমার মনে হয় প্রত্যাশার চাপের কারণে আমাদের পারফরম্যান্স এমন হয়েছে।’ -যোগ করেন নাফীস।

হাথুরুসিং চলে যাওয়ার পর কোচহীন হয়ে যাওয়া জাতীয় দলের দায়িত্ব দেয়া হয় সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনকে। টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে সাকিব-তামিমদের কোচের দায়িত্ব সামলিয়েছেন সুজন। ক্রিকেটারদের এমন বাজে পারফরম্যান্সের জন্য কোচহীনতাকে দায়ী করছেন না শাহরিয়ার।

‘এই সুজন ভাইয়ের অধীনেই আমরা শ্রীলংকা এবং জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় সিরজের প্রথম তিন খেলায় জিতেছি। তখন কিন্তু কোচ নিয়ে কেউ কোনো প্রশ্ন তুলেননি। ঢাকা টেস্ট এবং দুইটা টি-টোয়েন্টি ম্যাচে হেরে যাওয়ায় এটা নিয়ে অনেক কথা হচ্ছে।’

প্রতিপক্ষে স্পিনে শক্তিশালী জেনেও ঢাকা টেস্টে স্পিন উইকেটে খেলা প্রসঙ্গে জাতীয় দলের এই তারকা ক্রিকেটার বলেন, আমরা এই উইকেটে খেলেই কিন্তু সফলতা পেয়েছি। হয়তো আরও একটু ভালো খেললে জিততে পারতাম। টেস্ট এবং টি-টোয়েন্টিতে পরাজয়ের পর এটা নিয়ে এতটাই মাতামাতি করছি যে, মনে হচ্ছে শ্রীলংকার সঙ্গে এটাই আমাদের শেষ সিরিজ। আর কখনও তাদের সঙ্গে দেখা হবে না। একটা সিরিজ হারতেই পারি, এজন্য তো বাংলাদেশ খেলা ছেড়ে দেবে না। বাংলাদেশ আরও খেলবে সিরিজ জিতবে। শ্রীলংকার সঙ্গে হেরে যাওয়াতে আমি দোষের কিছু দেখছি না।

ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই বলছেন, ঘরের মাঠেই টাইগারদের এমন পারফরম্যান্স। আগামী মাসে লংকা সফরে কী অবস্থা হবে? এ প্রশ্নের জবাবে নাফীস বলেন, যে কেউ সিরিজ হারতেই পারে। আপনি যদি দক্ষিণ আফ্রিকার দিকে তাকান, তারা ঘরের মাঠে ভারতকে টেস্টে বাজেভাবে হারাল অথচ ওয়ানডেতে নিজেরাই ভারতের কাছে চরম বাজেভাবে হেরে যায়। দক্ষিণ আফ্রিকা তো নিজেদের মতো করেই উইকেট তৈরি করেছিল। তো এটা নিয়ে এত সমালোচনার কিছু নেই। প্রত্যাশিত পারফরম্যান্স না হওয়ায় কাটাছেঁড়া হবে। তবে আমার মনে হয় এটা নিয়ে বেশি মাখামাখি করছি।

প্রথম টি-টোয়েন্টিতে অভিষেক হয় জাকির, আফিফ, আরিফুল ও নাজমুল অপুর। এক ম্যাচে একাধিক খেলোয়াড়ের অভিষেক নিয়ে জাতীয় দলের এই টপঅর্ডার ব্যাটসম্যান বলেন, দেখেন এখানে টিম ম্যানেজমেন্টের পরিকল্পনা আছে। তাদের পরিকল্পনা সফল না হওয়ায় এটা নিয়ে কাটাছেঁড়া হচ্ছে। কোথায় ভুল হয়েছে অবশ্যই এটা নিয়ে বোর্ড এবং সিলেক্টর যারা আছেন তারা বের করবেন। এজন্য তাদের তো কিছু দিন সময় দিতে হবে।

ঘটনাপ্রবাহ : শ্রীলংকা বাংলাদেশ টি-২০ ঢাকা-২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter