ইমাম-বাবরের শতরানের জুটি

  স্পোর্টস ডেস্ক ০৫ জুলাই ২০১৯, ১৭:১১ | অনলাইন সংস্করণ

বাংলাদেশের বিপক্ষে বাবর আজমের অনবদ্য ব্যাটিং
বাংলাদেশের বিপক্ষে বাবর আজমের অনবদ্য ব্যাটিং। ছবি: টুইটার

ইমাম-উল-হক ও বাবর আজমের অনবদ্য ব্যাটিংয়ে খেলায় ফিরেছে পাকিস্তান। রানের পাহাড় গড়ার স্বপ্ন নিয়ে ব্যাটিংয়ে নেমে দলীয় ২৩ রানে ফখর জামানের উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় পাকিস্তান।

দ্বিতীয় উইকেটে বাবর আজমকে সঙ্গে নিয়ে ১৫৭ রানের জুটি গড়েন পাকিস্তান ওপেনার ইমাম-উল-হক। এই জুটিতে জোড়া ফিফটি তুলে নেন তারা। ফিফটির পর বিশ্বকাপে দ্বিতীয় সেঞ্চুরির পথেই ছিলেন বাবর আজম। শতরানের ম্যাজিকফিগার স্পর্শ করতে বাবরের প্রয়োজন ছিল মাত্র ৪ রান। এমন অবস্থায় সাইফউদ্দিনের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন বাবর। তার আগে ৯৮ বলে ১১টি চারের সাহায্যে ৯৬ রান করেন বাবর।

এর আগে ফখর জামানের উইকেট শিকার করে বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। রেকর্ড রান সংগ্রহের টার্গেটে ব্যাটিংয়ে নেমে অফ স্ট্যাম্পের বাইরের বলে খোঁচা দিতে গিয়ে মেহেদী হাসান মিরাজের হাতে ক্যাচ তুলে দেন ফখর জামান। ফখরের বিদায়ে ৭.২ ওভারে ২৩ রানে ভাঙে পাকিস্তানের উদ্বোধনী জুটি।

বিশ্বকাপের খাতা-কলমের তথাকথিত নিয়মরক্ষার ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান। যাতে টসভাগ্যকে পাশে পেয়েছেন পাক অধিনায়ক সরফরাজ আহমেদ। এ 'যুদ্ধে' টাইগার কাপ্তান মাশরাফি বিন মুর্তজাকে হারিয়েছেন তিনি। সিদ্ধান্ত নিতেও ভুল করেননি সরফরাজ। টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নিয়েছেন তিনি।

এতে এখন পর্যন্ত পাকিস্তানের সেমিফাইনালে খেলার আশা জিইয়ে থাকল। কারণ, হারলে আর ব্যাংলাদেশ আগে ব্যাটিং নিলে সেখানেই সমাধি রচিত হতো তাদের সেই স্বপ্নের। এ ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছে পাক ব্রিগেড। আফগানিস্তানের বিপক্ষে পাওয়া জয়ী একাদশের সবাই আছেন।

তবে বাংলাদেশ একাদশে ঘটেছে দুই রদবদল। অফস্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ফিরেছেন মূল দলে। তাকে জায়গা ছেড়ে দিতে বাইরে যেতে হয়েছে পেসার রুবেল হোসেনকে। ছিটকে গেছেন সাব্বির রহমান। তার স্থলাভিষিক্ত হয়েছেন চোট কাটিয়ে ওঠা মাহমুদউল্লাহ রিয়াদ।

ইংল্যান্ডের কাছে নিউজিল্যান্ডের হারে ধূলিসাৎ হয়ে গেছে পাকিস্তানেরও সেমি-স্বপ্ন! ক্ষীণ যে সম্ভাবনা বেঁচে আছে, সেটিকে বাস্তবে রূপ দিতে হলে বাংলাদেশের বিপক্ষে অবর্ণনীয় কিছু করে দেখাতে হবে তাদের। প্রথমে ব্যাট করে কমপক্ষে ৩৫০ রান করতে হবে সরফরাজদের। পরে টাইগারদের হারাতে হবে অভাবনীয় ব্যবধান, ৩১১ রানে। তবু আশাহত নন তারা।

বিশ্বকাপে দুর্দান্ত খেলেছে বাংলাদেশ। যদিও ভারতের কাছে হেরে সেমিফাইনাল স্বপ্ন ভেঙে গেছে টাইগারদের। তদুপরি গোটা টুর্নামেন্টে ধারাবাহিকভাবে ভালো খেলেছে তারা। টুর্নামেন্টের শেষটাও রাঙাতে চান মাশরাফি-সাকিবরা। জয় দিয়ে বিশ্বকাপ মিশন শেষ করতে চান তারা। শেষ ম্যাচে বিজয় নিয়ে হাসিমুখে দেশে ফিরতে চান টাইগাররা। ফলে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা দেখছেন ক্রিকেটবোদ্ধারা।

বাংলাদেশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক) ও মোস্তাফিজুর রহমান।

পাকিস্তান: ইমাম-উল হক, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, হারিস সোহেল, সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক),ইমাদ ওয়াসিম, শাদাব খান, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির ও শাহীন শাহ আফ্রিদি।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×