২০২৩ সালের বিশ্বকাপ নিয়ে ভারতের কাছেই মাথা নত করল আইসিসি?

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ২১:৪৭ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের ২০২৩ সালের আসর ভারতেই অনুষ্ঠিত হবে এমনটি জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি। বৃহস্পতিবার বিষয়টি চূড়ান্ত করে আইসিসি। এ খবর জানিয়েছে ভারতের প্রভাবশালী সংবাদ মাধ্যম আজকাল। 

আগেই নির্ধারিত ছিল ২০১৩ সালের বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হবে। কয়েকমাস আগে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে (বিসিসিআই) আইসিসি জানিয়েছিল, ১৬১ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে। তানা হলে ২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০২৩ বিশ্বকাপ আয়োজনের সুযোগ হাতছাড়া করবে ভারত। 

আইসিসির তরফে জানানো হয়, ২০১৬ সালে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসেছিল। সেই টুর্নামেন্টের জন্য আইসিসিকে বিপুল অঙ্কের কর দিতে হয়েছিল। রাজ্য সরকার বা কেন্দ্র, কোনও তরফেই কর ছাড় মেলেনি। তাই ক্ষতিপূরণ হিসেবে বিসিসিআইকে ১৬১ কোটি টাকা দেওয়ার নির্দেশ দেয় আইসিসি। 

শুধু তাই নয়, ২০১৮ সালের মধ্যেই এই অর্থ দিতে বলা হয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডকে। এমনকি হুমকি দেওয়া হয়েছিল, নির্ধারিত সময়ে ক্ষতিপূরণ দিতে না পারলে চলতি আর্থিক বর্ষে বিসিসিআইয়ের যে আয় হবে, সেখান থেকেই অর্থ কেটে নেয়া হবে।

আইসিসির এমন নির্দেশকে পাত্তাই দেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড। শক্তিশালী ভারতীয় ক্রিকেট বোর্ডের সামনে এবার অনেকটাই সুর নরম করল আইসিসি। তাদের তরফ থেকে বলা হয়েছে, ভারতের  হাত থেকে টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব ছিনিয়ে নিচ্ছে না আইসিসি।