লয়েড কপিল ও স্টিভের পর লর্ডসের রাজা কে হচ্ছেন?

প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ১০:২৩ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

নতুন বিশ্বচ্যাম্পিয়ন বরণ করে নিতে প্রস্তুত ক্রিকেটের তীর্থভূমি লর্ডস। কার মাথায় উঠছে শ্রেষ্ঠত্বের মুকুট? ইংল্যান্ডের ইয়ন মরগ্যান নাকি নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন? এটিই এখন ক্রিকেট মহলের সবচেয়ে আলোচিত বিষয়। এজন্য অপেক্ষা করতে হবে বাংলাদেশ সময় রোববার রাত পর্যন্ত।

ফাইনালে যে অধিনায়ক জয়ের স্বাদ নিতে পারবেন,  তিনিই হবেন লর্ডসের রাজা। ইতিমধ্যে মাঠের ব্যালকনিতে বিশ্বকাপের ট্রফি তুলে ধরেছেন তিনজন অধিনায়ক। তারা হলেন ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড, ভারতের কপিল দেব ও অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ।

১৯৭৫ সালে ওয়ানডে বিশ্বকাপের প্রথম আসর অনুষ্ঠিত হয়। ওই আসরে স্বাগতিক ছিল ইংল্যান্ড। তবে টুর্নামেন্টের ফাইনালে ওঠে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া। ফাইনালি লড়াই ছিল লর্ডসে। নির্ধারণী ম্যাচে অজিদের ১৭ রানে হারিয়ে সেখানে শিরোপা তুলে ধরেন ক্যারিবীয় কাপ্তান ক্লাইভ লয়েড।

বিশ্বকাপের পরের আসরটিও হয় ইংল্যান্ডে। ১৯৭৯ আসরে অবশ্য ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেন ইংলিশরা। কিন্তু দুর্ধর্ষ ওয়েস্ট ইন্ডিজের সামনে জ্বলে উঠতে পারেননি তারা। ক্রিকেটের মক্কায় ফাইনালে ৯২ রানে জিতে টানা দ্বিতীয়বারের মতো শিরোপার চুমু আঁকেন ক্যারিবীয়রা। এবারও শিরোপা তুলে ধরেন লাকি লয়েড।

টানা তৃতীয়বারের মতো লর্ডসের ব্যালকনিতে বিশ্বকাপ ট্রফি তুলে ধরার দারুণ সুযোগ পান তিনি। ১৯৮৩ সালের বিশ্বকাপও হয় ব্রিটিশ মুলুকে। ফলে এর নাম হয়ে যায় বিলেতি বিশ্বকাপ। স্বাগতিকদের ডেরায় তৃতীয় আসরের ফাইনালে ওঠে দুবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও ভারত।

ফাইনালে স্পষ্টভাবেই ফেভারিট ছিল উইন্ডিজ। কিন্তু ক্যারিবীয়দের চমক দেখায় ভারত। লো-স্কোরিং ম্যাচে বোলারদের নৈপুণ্যে ৪৩ রানে ম্যাচ জিতে নেয় টিম ইন্ডিয়া। এবার আঁতুড়ঘরের ব্যালকনিতে ট্রফি তুলে ধরেন ভারতীয় অধিনায়ক কপিল দেব।

বিশ্বকাপ প্রথম তিন আসরই হয় ইংল্যান্ডে। এর পরের তিন আসর হয় ভারত-পাকিস্তান, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড এবং পাকিস্তান-ভারত-শ্রীলংকায়। এর ১৬ বছর পর আবারও বিশ্বকাপ আয়োজন করে ইংল্যান্ড। ফলে চতুর্থবারের মতো বিশ্বকাপের ফাইনাল হয় লর্ডসে। তাতে খেলার যোগ্যতা অর্জন করে অস্ট্রেলিয়া-পাকিস্তান। পাক ব্রিগেডকে ৮ উইকেটে হারিয়ে সপ্তম বিশ্বকাপের শিরোপা জেতেন অজিরা। শিরোপা জয় নিশ্চিতের পর লর্ডসের ব্যালকনিতে ট্রফি সারা বিশ্বের সামনে তুলে ধরেন অধিনায়ক স্টিভ ওয়াহ।

এবার পঞ্চমবারের মতো বিশ্বকাপ আয়োজন করছে ইংল্যান্ড। ২০১৯ আসরের ফাইনালে স্বাগতিকদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। ফাইনাল বলে কোনো দলকেই ফেভারিট বলা যাচ্ছে না। তবে লয়েড-কপিল-স্টিভের মতো লর্ডসের রাজা হওয়ার সুযোগ মরগ্যান বা উইলিয়ামসনের সামনে।