শেষ বলে মুশফিককে স্মরণ করেন স্টোকস

  স্পোর্টস ডেস্ক ১৬ জুলাই ২০১৯, ১৭:২৭ | অনলাইন সংস্করণ

মুশফিক,

নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। নেপথ্য নায়ক বেন স্টোকস। জয়ের জন্য মূল ম্যাচের শেষ ২ বলে লাগতো ৩ রান। তবে মাথা গরম করেননি তিনি। ২ রান নিয়ে স্কোর লেভেল করেন ইংলিশ অলরাউন্ডার। তার চেষ্টা ছিল ম্যাচটিকে সুপার ওভারে নিয়ে যাওয়া।

স্টোকসের মাথায় বাউন্ডারির চিন্তা যে আসেনি, তা কিন্তু নয়। তবে আসতেই বাংলাদেশ ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে স্মরণ করেন তিনি। মূলত তার কথা ভেবেই ঝুঁকি নেননি।

২০১৬ টি-২০ বিশ্বকাপে ভারতের কাছে মাত্র এক রানে হারে বাংলাদেশ। জয়ের জন্য শেষ ওভারে টাইগারদের দরকার ছিল ১১ রান। প্রথম তিন বলে ৯ রান তুলে ফেলেন মুশফিক-মাহমুদউল্লাহ। পরে বাউন্ডারি মেরে দলকে জেতাতে গিয়ে চতুর্থ বলে মুশফিক এবং পঞ্চম বলে ক্যাচ দিয়ে আউট হন মাহমুদউল্লাহ। ফলে এক রানে জিতে সেমিফাইনালে ওঠে টিম ইন্ডিয়া।

ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ ফাইনালে একই অবস্থায় পতিত হন স্টোকস। তবে স্ট্রোক খেলতে গিয়ে ভুল করেননি তিনি। কারণ মুশফিকের কথা মনে পড়ে তার। তিনি বলেন, শেষ বলে আমি টি-২০ বিশ্বকাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটার কথা ভাবি। লক্ষ্যে পৌঁছতে মাত্র কয়েক রান দূরে ছিল। বড় শট খেলতে গিয়ে ডিপ মিড উইকেটে ক্যাচ দিয়ে ফেরে মুশফিক। রোমাঞ্চকর জয়ে সেমিতে ওঠে ভারত।

ওই কথা মাথায় আসতেই তড়িঘড়ি করে হিরো সাজতে চাননি স্টোকস। তিনি বলেন, শেষ বলে ছক্কা মেরে আমি হিরো হতে চাইনি। এক রান নিয়ে ম্যাচটা সুপার ওভারে নিয়ে যেতে চেয়েছিলাম। সর্বোপরি, ক্রিকেট নিয়ন্ত্রকের হাতে ভাগ্যে ছেড়ে দিতে চেয়েছিলাম।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×