শচীনের বিশ্ব একাদশে সাকিব

  স্পোর্টস ডেস্ক ১৬ জুলাই ২০১৯, ১৯:৫০ | অনলাইন সংস্করণ

সাকিব আল হাসান
ইংল্যান্ডের লর্ডসের বেলকনিতে দাঁড়িয়ে সাকিব আল হাসান। ফাইল ছবি

বিশ্বকাপের সদ্য শেষ হওয়া আসরে দুর্দান্ত পারফরম্যান্স করা ক্রিকেটারদের নিয়ে সেরা একাদশ সাজিয়েছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) মতো ব্যক্তিগতভাবেও অনেক তারকা ক্রিকেটার বিশ্বকাপের সেরা একাদশ বাছাই করেছেন।

ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার এবারের বিশ্বকাপে নজর কাড়া পারফরম্যান্স করা ক্রিকেটারদের নিয়ে একাদশ সাজিয়েছেন। ক্রিকেট ইতিহাসে সেঞ্চুরি সেঞ্চুরি করা ভারতের বিশ্বকাপজয়ী দলের এ তারকা ক্রিকেটারের একাদশে জায়গা পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

শচীনের বিশ্বকাপ একাদশে যারা আছেন-

রোহিত শর্মা

বিশ্বকাপে ৯ ম্যাচে রেকর্ড ৫টি সেঞ্চুরিতে সর্বোচ্চ ৬৪৮ রান করা রোহিত শর্মা আছেন শচীনের সাজানো একাদশের ওপেনিং ব্যাটসম্যান হিসেবে। ১০ ম্যাচে তিন সেঞ্চুরিতে ৬৪৭ রান করা অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নারকেও ওপেনিং পজিশনে রেখেছেন তিনি।

জনি বেয়ারস্টো

দ্বিতীয় ওপেনার হিসেবে শচীনের পছন্দ ইংল্যান্ডের জনি বেয়ারস্টোকে। তিনি আইসিসির বিশ্বকাপ একাদশে থাকা জেসন রয়ের পরিবর্তে ইংলিশ ওপেনার বেয়ারস্টোকেও রেখেছেন। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের পেছনে বেয়ারস্টোর ভূমিকা সত্যি অনস্বীকার্য।

কেন উইলিয়ামসন

তিন নম্বরে পজিশনে শচীন রেখেছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে। তিনি দুই সেঞ্চুরি ও সমান ফিফটিতে বিশ্বকাপে চতুর্থ সর্বোচ্চ ৫৭৮ রান করে টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতেন।

বিরাট কোহলি

চার নম্বর পজিশনে শচীন রেখেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে। বিশ্বকাপে নয় ম্যাচে পাঁচটি ফিফটির সাহায্যে ৪৪৩ রান করেন কোহলি।

সাকিব আল হাসান

শচীনের পছন্দের বিশ্বকাপ একাদশে পাঁচে জায়গা পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করেছেন। ব্যাট হাতে ৮ ম্যাচে ৬০৬ রান করার পাশাপাশি বল হাতে শিকার করেন ১১ উইকেট। অলরাউন্ড নৈপুণ্যের সুবাদে বিশ্বকাপ শেষে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থার (আইসিসি) গঠিত সেরা একাদশেও জায়গা পেয়েছেন সাকিব।

বেন স্টোকস

স্লোগওভারে ব্যাটিং তাণ্ডব চালানোর জন্য শচীন ছয় নম্বর পজিশনে রেখেছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসকে। ইংল্যান্ডের এ অলরাউন্ডার বিশ্বকাপে ১১ ম্যাচে ৫টি ফিফটির সাহায্যে ৪৬৭ করেন।

হার্দিক পান্ডিয়া

আইসিসির বিশ্বকাপ একাদশে না থাকলেও শচীনের বিশ্বকাপ একাদশে স্থান করে নিয়েছেন হার্দিক পান্ডিয়া। তার হার্ডহিটিং ব্যাটিংয়ে প্রতিপক্ষকে একাধিকবার বড় রানের লক্ষ্যমাত্রা দিতে সক্ষম হয়েছে ভারত। তেমনই বল হাতেও প্রতিপক্ষের রানের গতি স্লথ করায় অন্যতম ভুমিকাও পালন করেছিলেন।

রবীন্দ্র জাডেজা

হার্দিক পান্ডিয়ার মতো জাডেজাও আইসিসির বিশ্বকাপ একাদশে স্থান না পেলেও জায়গা করে নিয়েছেন শচীনের বিশ্বকাপ একাদশে। সেমিফাইনালে সুযোগ পেয়ে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং করে যেভাবে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছিলেন তা সত্যি কুর্নিশ যোগ্য।

মিচেল স্টার্ক

সদ্য শেষ হওয়া বিশ্বকাপে দুর্দান্ত বোলিং করেছেন মিচেল স্টার্ক। ১০ ম্যাচে সর্বোচ্চ ২৭ উইকেট শিকার করেন অস্ট্রেলিয়ান এ পেসার।

যশপ্রীত বুমরাহ

বিশ্বকাপে ৯ ম্যাচে ১৮টি উইকেট নেওয়ার পাশাপাশি মাত্র ৪.৪১ হারে রান দিয়েছেন ভারতীয় এই তারকা ক্রিকেটার। তাছাড়া ডেথ ওভারে দুর্দান্ত বোলিং করেছেন তিনি।

জফরা আরচার

ইংল্যান্ডের একজন সফল পেস বোলার জফরা আরচার। তিনি বিশ্বকাদে দুর্দান্ত বোলিং করে ১১ ম্যাচে শিকার করেছেন ২০ উইকেট। ডেথ ওভার স্পেশালিস্ট হওয়ায় ফাইনালে সুপার ওভারে তার উপরই আস্থা রেখেছিলেন ইংল্যান্ড অধিনায়ক মরগান। এই জফরার ওভারেই শেষ পর্যন্ত বিশ্বকাপ শিরোপার স্বাদ পায় ইংল্যান্ড।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×