সাকিবের অনুপস্থিতিতে তিনে নামবেন কে?

  স্পোর্টস ডেস্ক ১৭ জুলাই ২০১৯, ১৩:৫৫ | অনলাইন সংস্করণ

সাকিব

তামিম ইকবালের ওপেনিং পার্টনার এবং ওয়ানডাউন নিয়ে দীর্ঘদিন ‘মিউজিক্যাল চেয়ার’ খেলা চলেছে। আজ একজন তো কাল আরেকজনকে দিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে বাংলাদেশ।

একপর্যায়ে তিন নম্বরের দুশ্চিন্তা দূর করতে এগিয়ে আসেন সাকিব আল হাসান। নিজেকে প্রমাণও করেছেন তিনি। কিন্তু হজ পালনের জন্য শ্রীলংকা সফরে যাচ্ছে না বিশ্বসেরা অলরাউন্ডার। ফলে আবারও টিম ম্যানেজমেন্টের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

সাকিব গেল দেড় বছরে ওয়ানডাউনে খেলেছেন ২৩ ওয়ানডে ম্যাচ। ৫৮.৮৫ গড়ে করেছেন এক হাজার ১৭৭ রান। তাতে শক্ত ভীত পেয়েছেন টাইগাররা। কিন্তু তিনি না থাকায় সেই জায়গায় কে খেলবেন?

তামিমের সঙ্গে কে ওপেন করতে নামছেন এর ওপর নির্ভর করছে তিন নম্বরে কে খেলবেন। লম্বা বিরতির পর (প্রায় এক বছর) জাতীয় দলে ডাক পেয়েছেন এনামুল হক বিজয়। আন্তর্জাতিক ক্রিকেটে তাকে কখনই তিনে দেখা যায়নি। তাই তিনিই এখানে ব্যাট করবেন তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

বিজয় ৩৭ ওয়ানডের ২৫ ইনিংস শুরু করেছেন নন-স্ট্রাইক প্রান্ত থেকে। ৯ ইনিংস শুরু করেছেন স্ট্রাইক প্রান্ত থেকে। লংকানদের বিপক্ষে তাই তার ওপেন করার সম্ভাবনাই বেশি।

সে ক্ষেত্রে তিনে খেলতে পারেন সৌম্য সরকার। আবার সেই স্থানে মোহাম্মদ মিঠুনকে নিয়েও ভাবছে টিম ম্যানেজমেন্ট। ৫২ ওয়ানডে খেলা সৌম্য ১২ ইনিংসে ওয়ানডাউনে নেমেছেন। ওপেনিংয়ের চেয়ে তিন নম্বরে তার গড় তুলনামূলক ভালো। তিনে নেমে সেঞ্চুরি করার অভিজ্ঞতাও আছে বাঁহাতি ব্যাটসম্যানের।

২১ ওয়ানডে খেলা মিঠুন বেশিরভাগ সময়ই খেলেছেন পাঁচে। ওপেনিং কিংবা তিনে তার রেকর্ড তেমন ভালো নয়। ওয়ানডেতে পাওয়া চারটি হাফসেঞ্চুরিই করেছেন পাঁচে নেমে।

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু অবশ্য তিন নম্বরের জন্য তিনজনকেই বিবেচনায় রাখছেন। তিনি বলেন, তিনে কে খেলবে, সেটি এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। পরিস্থিতি, কন্ডিশন ও প্রতিপক্ষের বোলিং লাইনআপ বুঝে সিদ্ধান্ত নেয়া হবে গুরুত্বপূর্ণ স্থানে কাকে খেলানো হবে এবং ওপেনিংয়ে নামানো হবে। তবে আমরা বিকল্প হিসেবে সৌম্য, এনামুল আর মিঠুনকে রেখেছি।

বিশ্বকাপেও ব্যর্থ ছিল বাংলাদেশের ওপেনিং জুটি। প্রায় সব কটি ম্যাচে তিনে খেলা সাকিবের ব্যাটে ভর করে ঘুরেছে রানের চাকা। তাই লংকা সিরিজে তিন নম্বরের পাশাপাশি ওপেনিং নিয়েও ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে।

চলতি মাসের শেষ দিকে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে শ্রীলংকা যাচ্ছে বাংলাদেশ। দলের নেতৃত্বে যথারীতি থাকছেন মাশরাফি। ২৬, ২৮ ও ৩১ জুলাই লংকানদের বিপক্ষে ম্যাচগুলো খেলবেন টাইগাররা। সব ম্যাচই হবে কলম্বোর প্রেমাদাসা ক্রিকেট স্টেডিয়ামে।

শ্রীলংকা সফরে বাংলাদেশ দল

মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, এনামুল হক বিজয়, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও মোহাম্মদ সাইফউদ্দিন।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-শ্রীলংকা সিরিজ কলম্বো-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×