ক্রিকইনফোর বিশ্বকাপ একাদশেও জায়গা হয়নি কোহলির

  স্পোর্টস ডেস্ক ১৮ জুলাই ২০১৯, ১৬:০৫ | অনলাইন সংস্করণ

বিরাট কোহলি
বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

বিশ্বকাপের সদ্য শেষ হওয়া আসরে দুর্দান্ত পারফরম্যান্স করা ক্রিকেটারদের নিয়ে সেরা একাদশ সাজিয়েছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) মতো বিশ্বকাপের সেরাদের নিয়ে একাদশ গঠন করেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো।

তবে আইসিসি এবং ক্রিকইনফোর বিশ্বসেরা একাদশে জায়গা হয়নি ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির।

বিশ্বকাপে নয় ম্যাচে ৫টি ফিফটির সাহায্যে ৪৪৩ রান করেন কোহলি। ব্যাট হাতে রান করে যাওয়ার পাশাপাশি দলকে সেমিফাইনালে তুলেন ভারতীয় এ অধিনায়ক। কিন্তু সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় দুইবারের চ্যাম্পিয়নরা।

ব্যাট হাতে ধারাবাহিক রান করে কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারের বাছাই করা বিশ্বকাপ একাদশে জায়গা করে নেন কোহলি। কিন্তু আইসিসি ও ক্রিকইনফোর বিশ্বকাপ একাদশে জায়গা হয়নি বর্তমান সময়ের অন্যতম সেরা এ ক্রিকেটারের।

ক্রিকইনফোর বিশ্বকাপ একাদশে যারা আছেন-

রোহিত শর্মা

বিশ্বকাপে ৯ ম্যাচে রেকর্ড পাঁচ সেঞ্চুরিতে সর্বোচ্চ ৬৪৮ রান করা রোহিত শর্মা আছেন শচীনের সাজানো একাদশের ওপেনিং ব্যাটসম্যান হিসেবে। ১০ ম্যাচে তিন সেঞ্চুরিতে ৬৪৭ রান করা অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নারকেও ওপেনিং পজিশনে রেখেছেন তিনি।

জেসন রয়

বিশ্বকাপে ওপেনিং পজিশনে দুর্দান্ত ব্যাটিং করেছেন ইংলিশ ক্রিকেটার জেসন রয়। আট ম্যাচে এক সেঞ্চুরি ও চার ফিফটির সাহায্যে ১১৫.৩৬ স্টাইকরেটে ৪৪৩ রান করেছেন তিনি। সেমিফাইনালে আম্পায়ারের ভুলের কারণে ওয়াইড বলে আউট হন ইংল্যান্ডের এ ওপেনার। সেই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে অনবদ্য ব্যাটিং করে সেঞ্চুরির পথেই ছিলেন তিনি। ৬৫ বলে ৮৫ রান করে আম্পায়ারের ভুলে আউট হয়ে হতাশা হয়েই সাজঘরে ফেরেন।

সাকিব আল হাসান

শচীনের পছন্দের বিশ্বকাপ একাদশে পাঁচে জায়গা পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করেছেন। ব্যাট হাতে ৮ ম্যাচে ৬০৬ রান করার পাশাপাশি বল হাতে শিকার করেন ১১ উইকেট। অলরাউন্ড নৈপুণ্যের সুবাদে বিশ্বকাপ শেষে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থার (আইসিসি) গঠিত সেরা একাদশেও জায়গা পেয়েছেন সাকিব।

কেন উইলিয়ামসন

তিন নম্বরে পজিশনে শচীন রেখেছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে। তিনি দুই সেঞ্চুরি ও সমান ফিফটিতে বিশ্বকাপে চতুর্থ সর্বোচ্চ ৫৭৮ রান করে টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতেন।

বেন স্টোকস

স্লোগ ওভারে ব্যাটিং তাণ্ডব চালানোর জন্য শচীন ছয় নম্বর পজিশনে রেখেছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসকে। ইংল্যান্ডের এ অলরাউন্ডার বিশ্বকাপে ১১ ম্যাচে ৫টি ফিফটির সাহায্যে ৪৬৭ করেন।

অ্যালেক্স কেরি

বিশ্বকাপে ১০ ম্যাচে চার ফিফটিতে ১০৪.১৬ স্টাইকরেটে ৩৭৫ রান করেন অ্যালেক্স কেরি। রান সংগ্রহের অন্যদের চেয়ে পিছিয়ে থাকলেও মিডল অর্ডারে দারুণ ব্যাংটিং করেছেন তিনি। বিশেষ করে টপঅর্ডার ব্যাটিং বিপর্যয়ে বাড়তি দায়িত্বশীলতার পরিচয় দিতে সক্ষম হয়েছেন এ অস্ট্রেলিয়ান উইকেটকিপার ব্যাটসম্যান।

জিমি নিশাম

বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে ব্যাট-বলে অসাধারণ ক্রিকেট খেলেছেন জিমি নিশাম। ১০ ম্যাচে ২৩২ রান করার পাশাপাশি বল হাতে শিকার করেছেন ১৫ উইকেট। অলরাউন্ডার হিসেবে তাকেই বেছে নিয়েছে ক্রিকইনফো।

মিচেল স্টার্ক

সদ্য শেষ হওয়া বিশ্বকাপে দুর্দান্ত বোলিং করেছেন মিচেল স্টার্ক। ১০ ম্যাচে ২৭ উইকেট শিকার করেন অস্ট্রেলিয়ান এ পেসার।

লকি ফার্গুসন

বিশ্বকাপটা লকি ফার্গুসনের স্বপ্নের মতোই কেটেছে। বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে ৯ ম্যাচ খেলে দ্বিতীয় সর্বোচ্চ ২১ উইকেট শিকার করেন তিনি। কিউই দলকে ফাইনালে খেলার জন্য অনবদ্য অবদান রাখেন তিনি।

জাসপ্রিত বুমরাহ

বিশ্বকাপে ৯ ম্যাচে ১৮ উইকেট নেয়ার পাশাপাশি মাত্র ৪.৪১ হারে রান দিয়েছেন ভারতীয় এই তারকা ক্রিকেটার। তা ছাড়া ডেথ ওভারে দুর্দান্ত বোলিং করেছেন তিনি।

জোফরা আর্চার

ইংল্যান্ডের একজন সফল পেস বোলার জোফরা আর্চার। তিনি বিশ্বকাপে দুর্দান্ত বোলিং করে ১১ ম্যাচে শিকার করেছেন ২০ উইকেট। ডেথ ওভার স্পেশালিস্ট হওয়ায় ফাইনালে সুপার ওভারে তার ওপরই আস্থা রেখেছিলেন ইংল্যান্ড অধিনায়ক মরগ্যান। এই জোফরার ওভারেই শেষ পর্যন্ত বিশ্বকাপ শিরোপার স্বাদ পায় ইংল্যান্ড।

ক্রিকইনফোর বিশ্বকাপ একাদশ: রোহিত শর্মা, জেসন রয়, সাকিব আল হাসান, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, অ্যালেক্স কেরি, জিমি নিশাম, মিচেল স্টার্ক, জোফরা আর্চার, লকি ফার্গুসন ও জাসপ্রিত বুমরাহ।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×