কোহলির ক্ষমতা খর্ব করল বিসিসিআই

  স্পোর্টস ডেস্ক ১৮ জুলাই ২০১৯, ১৬:১৮ | অনলাইন সংস্করণ

কোহলি

সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ভারত। পর পরই দলের জন্য নতুন কোচ খোঁজার প্রক্রিয়া শুরু করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তারা সাফ জানিয়ে দিয়েছে, এবার কোচ নির্বাচন প্রক্রিয়ায় বিরাট কোহলির কোনো কথা শোনা হবে না।

২০১৭ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির পরের দিনই ভারতের কোচের পদ থেকে সরে দাঁড়ান অনিল কুম্বলে। পরে তার স্থলাভিষিক্ত হন রবি শাস্ত্রী। তাকে কোচ করার পেছনে নিয়ামক ভূমিকা পালন করেন কোহলি। এবার চিত্র পাল্টাতে যাচ্ছে।

ভারতের কোচ হওয়ার জন্য কতিপয় শর্তজুড়ে দিয়েছে বিসিসিআই। এ মর্মে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে বোর্ড। শর্তগুলো হলো- টিম ইন্ডিয়ার কোচ পদে আবেদন করতে হলে প্রার্থীকে টেস্ট খেলুড়ে কোনো দলকে কমপক্ষে দুই বছর কোচিং করানোর অভিজ্ঞতা থাকতে হবে।

সহযোগী কোনো দল অথবা এ দল কিংবা আইপিএল বা ঘরোয়া ক্রিকেটে কোনো দলকে তিন বছর কোচিং করানোর অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীও আবেদন করতে পারেন।

প্রার্থীকে অন্তত ৩০ টেস্ট অথবা ৫০ ওয়ানডে খেলার অভিজ্ঞতা থাকতে হবে। বয়স অবশ্যই ৬০-এর নিচে হতে হবে।

ভারতীয় বোর্ড এও জানিয়ে দিয়েছে, কোহলিদের কোচ হিসেবে কাজ চালিয়ে যেতে হলে রবি শাস্ত্রীকে নতুন করে আবার আবেদন করতে হবে। ৩০ জুলাই বিকাল ৫টা নাগাদ উল্লিখিত পদে আবেদন করতে হবে।

এবার কোচ নিয়োগ দেয়ার ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে তিনজনের সমন্বয়ে গঠিত ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি। কমিটির প্রধান করা হয়েছে দেশটির বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেবকে।

নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এর আগে কুম্বলে ও দলের সঙ্গে সমস্যার কথা জানিয়েছিল কোহলি। তবে এবার কে কোচ হবেন, তা নিয়ে কিছুই বলতে পারবে না সে। এ বছর কোচ নির্বাচন প্রক্রিয়ায় আছেন কপিল। বর্তমান অধিনায়কের কথা শুনবেন না তিনি।

শাস্ত্রীর সঙ্গে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল। টুর্নামেন্ট শেষে শাস্ত্রী ও তার কোচিং স্টাফের মেয়াদ আরও ৪৫ দিন বাড়ানো হয়েছে। দল নিয়ে তিনিই ওয়েস্ট ইন্ডিজ যাচ্ছেন। ৩ আগস্ট থেকে শুরু হবে ক্যারিবিয়ান সফর। ৩ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এটি।

এর পর ঘরের মাঠে ১২ সেপ্টেম্বর থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ। এর আগেই নতুন কোচ বেছে নেয়া হবে। প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজেই নতুন কোচের হাতে দলের ভার অর্পণ করা হবে।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×