বিশ্বকাপের ফাইনালে আম্পায়ারের ভুল স্বীকার

প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ১৯:৫২ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের ফাইনালে একটি উদ্ভট ওভারথ্রোতে ইংল্যান্ডকে ছয় রান দেয়ার সিদ্ধান্ত ভুল ছিল বলে জানিয়েছেন আম্পায়ার। রোববার আম্পায়ার কুমার ধর্মসেনা বলেন, তিনি একটা ভুল করেছেন। এক রান কম দেয়া উচিত ছিল।

সানডে টাইমসকে তিনি বলেন, টিভি রিপ্লে দেখে লোকজনের পক্ষে মন্তব্য করা খুবই সহজ। পরবর্তীতে টিভি রিপ্লে দেখে আমার কাছেও মনে হয়েছে, এটা ভুল সিদ্ধান্ত ছিল।

কিন্তু মাঠে বসে সিদ্ধান্ত দেয়া খুবই কঠিন বলে মনে করেন ওই আম্পায়ার। তিনি বলেন, ওই সিদ্ধান্তের জন্য আমার কোনো অনুশোচনা নেই।

ক্রিকেট বিশ্বকাপের এক নাটকীয় ফাইনালে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। ম্যাচটির শেষ বলটি পর্যন্ত ছিল রোমাঞ্চে ভরা।

ক্রিকেট তার অনিশ্চয়তা ও সৌন্দর্যের সবটুকু মেলে ধরেছিল লর্ডসের ফাইনালে। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচের ভাগ্য বদল হয়েছে বহুবার। 

শ্বাসরুদ্ধকর ম্যাচ টাই হয়ে গড়াল সুপার ওভারে। সেখানেও রোমাঞ্চের তীব্র দুলুনি শেষে আবার টাই! শেষ পর্যন্ত দুই দলকে আলাদা করল বাউন্ডারি সংখ্যা। 

অবিশ্বাস্য নাটকীয়তার পর বিশ্বকাপ জয়ের অনির্বচনীয় স্বাদ পেল ইংল্যান্ড। কিন্তু নিউজিল্যান্ডের জন্য এই পরাজয় সত্যিই দুর্ভাগ্যজনক। 

কারণ হচ্ছে- শেষ তিন বলে ইংল্যান্ডের দরকার ছিল তিন বলে নয় রান। তখন এক ফিল্ডারের একটি থ্রো বেন স্টোকসের ব্যাটে লাগে। এ সময় তিনি রানের জন্য দৌড়াচ্ছিলেন।

কিন্তু বলটি ব্যাটে লেগে একেবারে বাউন্ডারি পেরিয়ে যায়। আম্পায়ার কুমার ধর্মসেনা ইংল্যান্ডকে দুই রানের বদলে ছয় রান দেন। রানিংয়ে দুই রানের পর অতিরিক্ত ৪ রানই মূলত ইংলিশদের ভাগ্য খুলে দিয়েছে। 

যদিও ওই ৪ রান নিয়েই নিউজিল্যান্ডের অধিনায়ক আপত্তি তুলেছেন। প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট পুরস্কার নেয়ার সময় উইলিয়ামসন বলেন, স্টোকসের ব্যাটে বল লাগাটা ছিল জঘন্য। কিন্তু আমার প্রত্যাশা, এরকম গুরুত্বপূর্ণ মুহূর্তে যাতে এমনটা আর ঘটে।

তিনি বলেন, আমি দোষ খুজছি না মোটেও। কিন্তু আশা করছি, ভবিষ্যতে যেন এমন তাৎপর্যপূর্ণ সময়ে এমনটা না ঘটে।

তবে কিউই অধিনায়কের কাছে এ ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন স্টোকস। খেলা শেষে তিনি বলেন, বলটা আমার ব্যাটে এসে হঠাৎই লেগে যায়, আমি এর জন্য উইলিয়ামসনের কাছে ক্ষমাপ্রার্থী।