জিম্বাবুয়ের জন্য যে কারণে অপেক্ষা করছে বিসিবি

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৯, ২১:৪৬ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ-জিম্বাবুয়ে মধ্যকার ম্যাচের একটি দৃশ্য। ফাইল ছবি

বাংলাদেশ ক্রিকেটের দুঃসময়ে জিম্বাবুয়ে বরাবরই পাশে থেকেছে। যে কোনো আমন্ত্রণে এগিয়ে এসেছে দলটি। সেই জিম্বাবুয়ে ক্রিকেট দলের এখন ক্লান্তিকাল যাচ্ছে। তাদের উপকারের প্রতিদান দিতে অপেক্ষা করে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দীন চৌধুরী জানান, একটা সময় বাংলাদেশের সঙ্গে তুলনামূলক বেশি দ্বিপাক্ষিক সিরিজ খেলত জিম্বাবুয়ে। আমাদের অনুরোধে জিম্বাবুয়েই বেশি হাত বাড়িয়ে দিয়েছে। এখন আমরাও তাদের দিকে হাত বাড়িয়ে দিচ্ছি। এবারও আমরা যেমন ওদের সিদ্ধান্তের অপেক্ষায় আছি। ওরা আসবে কি আসবে না, নির্ধারিত সময়ের মধ্যে সেটা তারাই জানিয়ে দিক। আমরা কিছু বলতে চাই না।

সেপ্টেম্বরে বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় সিরিজে অংশ নেয়ার কথা রয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট দলের। যদিও আইসিসির নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ সফর নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছে দলটি। 

ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের অংশগ্রহণ নিয়ে বিসিবির সিইও বলেন, জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড তাদের সরকারের সঙ্গে কথা বলছে। সোমবার জানিয়েছে যে তারা ইতিবাচকভাবে এগোচ্ছে। আশা করটি আজ-কালের মধ্যে এটা নিয়ে চূড়ান্ত কিছু জানা যাবে।

শেষ পর্যন্ত জিম্বাবুয়ে বাংলাদেশ সফরে আসলে সেপ্টেম্বরে বসবে ত্রিদেশীয় সিরিজ। আর তা না হলে পূর্বনির্ধারিত এফটিপি অনুযায়ী আফগানদের বিপক্ষেই এক টেস্ট ম্যাচের পর টাইগাররা লড়বে তিন ম্যাচের টেস্ট সিরিজে। বিসিবি সূত্রে জানা গেছে,  দুই পরিস্থিতির জন্যই প্রস্তুত রয়েছে বোর্ড।

প্রসঙ্গত জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের ওপর সে দেশের ক্রীড়া সংস্থা বারেবারই ছড়ি ঘোরাচ্ছিল। গত মাসে সরকারি নির্দেশে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড ভেঙে দিয়ে এর পরিবর্তে অন্তবর্তীকালীন কমিটি গঠন করা হয়। সে অপরাধে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা (আইসিসি) জিম্বাবুয়ের সদস্যপত্র খারিজ করে দেয়।