নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার জয়ের রেকর্ড

  স্পোর্টস ডেস্ক ১৮ আগস্ট ২০১৯, ১৯:৫৯ | অনলাইন সংস্করণ

সেঞ্চুরির পর দিমুথ করুনারত্নে
সেঞ্চুরি উদযাপন করছেন লংকান অধিনায়ক দিমুথ করুনারত্নে। ছবি: সংগৃহীত

করুনারত্নের সেঞ্চুরিতে গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে কিউইদের বিপক্ষে জয়ের রেকর্ড গড়ল শ্রীলংকা। টেস্টের চতুর্থ ইনিংসে গলে রান তাড়া করে জয় পাওয়া সত্যিই অনেক কষ্টের ব্যাপার।

অতীতে যেখানে ৯৯ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে, সেখানে ২৬৮ রানের বিশাল টার্গেট তাড়া করে অসাধারণ জয় পেয়েছে স্বাগতিক শ্রীলংকা। এই জয়ে দায়িত্বশীল ব্যাটিং করেছেন লংকান অধিনায়ক দিমুথ করুনারত্নে।

চতুর্থ ইনিংসে জয়ের জন্য শ্রীলংকার টার্গেট দাঁড়ায় ২৬৮ রান। আগের দিনে কোনো উইকেট না হারিয়ে ওপেনার লাহিরু থিরিমান্নেকে সঙ্গে নিয়ে ১৩৩ রান যোগ করেন করুনারত্নে। রোববার টেস্টের পঞ্চম ও শেষ দিনে ফের ব্যাটিংয়ে নেমে এই জুটি আরও ২৮ রান যোগ করতেই বিপদে পড়ে যায়।

উইলিয়াম সোমারভিলির অফ স্পিনে বিভ্রান্ত হয়ে সাজঘরে ফেরেন লাহিরু থিরিমান্নে। এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরার আগে চারটি চারের সাহায্যে ৬৩ রান করেন এ ওপেনার।

উদ্বোধনী জুটিতে ১৬১ রান করে দলকে উড়ন্ত সূচনা এনে দেন করুনারত্নে ও থিরিমান্নে। এমন ভালো শুরুর পরও তিনে ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি কুশল মেন্ডিস। তিনি অ্যাজেজ প্যাটেলের স্পিনে শিকার হন।

এরপর সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসকে সঙ্গে নিয়ে ফের ৪৪ রান যোগ করতেই টিম সাউদির শিকারে ধরা পরেন লংকান অধিনায়ক। তার আগে ৩১০ মিনিট ব্যাট করে ২৪৩ বল মোকাবেলা করে মাত্র ৬টি চার ও এক ছক্কায় ১২২ রান করে ফেরেন করুনারত্নে।

অধিনায়কের বিদায়ে শ্রীলংকার জয়ের জন্য প্রয়োজন ছিল মাত্র ৫০ রান। হাতে ৭ উইকেট। এমন অবস্থায় চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ২৩ রান করে আউট হন কুশল পেরেরা। তবে ২৮ ও ১৪ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন অ্যাঞ্জেলো ম্যাথিউস ও ডি সিলভা।

টস জিতে প্রথম ইনিংসে আকিলা ধনাঞ্জয়ার লেগ স্পিন আর সুরঙ্গা লাকমলের গতির মুখে পড়ে ২৪৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৮৬ রান করেন রস টেইলর। এ ছাড়া ৪২ রান করেন নিকোলস।

জবাবে ব্যাটিংয়ে নেমে অ্যাজেজ প্যাটেলের স্পিনে কাবু হয়ে ২৬৭ রানে অলআউট হয় শ্রীলংকা। দলের হয়ে সর্বোচ্চ ৬১ রান করেন ডিকাভেলা। এ ছাড়া ৫৩ ও ৫০ রান করেন মেন্ডিস ও ম্যাথিউস।

১৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে বিজে ওয়েটিংয়ের ফিফটিতে ২৮৫ রান করতে সক্ষম হয় নিউজিল্যান্ড। জয়ের জন্য শ্রীলংকার টার্গেট দাঁড়ায় ২৬৮ রান। করুনারত্নের অনবদ্য সেঞ্চুরিতে ৬ উইকেটের জয় নিশ্চিত করে শ্রীলংকা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×