‘মিসবাহ সারা জীবন ‘রক্ষণাত্মক’ খেলে তরুণদের কী শেখাবে?’

প্রকাশ : ২০ আগস্ট ২০১৯, ২২:১১ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

মিসবাহ-উল-হক। ফাইল ছবি

বিশ্বকাপে প্রত্যাশিত পারফরম্যান্স না হওয়ায় প্রধান কোচ মিকি আর্থার, ব্যাটিং কোচ গ্রান্ট ফ্লাওয়ারসহ পুরো কোচিং স্টাফকেই ছেঁটে ফেলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তানের প্রধান কোচ হওয়ার আগ্রহ প্রকাশ করে আবেদন করেছেন সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হকসহ অনেকেই।

প্রধান কোচ হিসেবে এখনও কাউকে চূড়ান্ত করেনি পিসিবি। অক্টোবরে ঘরের মাঠে শ্রীলংকা সিরিজ এবং নভেম্বরে অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে সোমবার থেকে লাহোরে পাকিস্তান ক্রিকেট দলের ক্যাম্প শুরু হয়েছে। সেই অনুশীলন ক্যাম্পের দায়িত্ব দেয়া হয়েছে মিসবাহ-উল-হককে।

ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই মনে করছেন, প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয়ার আগে, মিসবাহকে জাতীয় দলের ক্যাম্পের দায়িত্ব দিয়ে পরখ করছে পিসিবি। জাতীয় দলের ক্রিকেটারদের যথাযথ প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি তাদের মনজয় করতে পারলেই মিসবাহকে প্রধান কোচের দায়িত্ব দেয়া হতে পারে। 

তবে মিসবাহকে পাকিস্তানের কোচ করার বিপক্ষে দেশটির সাবেক তারকা ক্রিকেটার ও ধারাভাষ্যকার রমিজ রাজা। তিনি বলেছেন, যিনি সারা জীবন ‘রক্ষণাত্মক’ ক্রিকেট খেলেছেন তিনি তরুণদের আক্রমণাত্মক খেলার জন্য অনুপ্রাণিত করবেন কীভাবে?

রমিজ রাজা আরও বলেন, ‘অধিনায়কত্ব পেয়েই বিরাট কোহলি তার আগ্রাসী আর আক্রমণাত্মক চেহারা দিয়ে ভারতীয দলটার চেহারাই পাল্টে দিয়েছে। এমন মানসিকতার কোচ এখন পাকিস্তানে দরকার যিনি তরুণদের রক্তে আক্রমণের বীজ বুনে দিতে পারবেন। আধুনিক ক্রিকেট কী চায় সেটা বুঝে পরিকল্পনা তৈরি করতে পারবেন।’

মিসবাহ প্রসঙ্গে রমিজ বলেন, ‘খেলোয়াড়ি জীবনে মিসবাহ ছিল রক্ষণাত্মক। আক্রমণ করার বদলে অপেক্ষায় থাকত প্রতিপক্ষ কখন ভুল করে। আরব আমিরাতে এমন খেলে সে অনেক ম্যাচ জিতিয়েছে। কিন্তু পাকিস্তানের এমন একজনকে দরকার যিনি প্রতিপক্ষের পরিকল্পনার দিকে না তাকিয়ে থেকে নিজের বিবেচনা দিয়েই মাত করে দিতে পারবেন।’