সৌরভের কারণেই শেষ হয়ে গিয়েছিল এই ক্রিকেটারদের ক্যারিয়ার!

  যুগান্তর ডেস্ক ২৪ আগস্ট ২০১৯, ১৩:০০ | অনলাইন সংস্করণ

সৌরভের কারণেই কি শেষ হয়ে গিয়েছিল এই ক্রিকেটারদের ক্যারিয়ার?

দুইশত এর বেশি ম্যাচে অধিনায়কত্ব করেছেন সৌরভ গাঙ্গুলি।

সে সময় ভারতীয় দলের হয়ে যাদু দেখাতেন যুবরাজ সিং, জাহির খান, আশিস নেহরা, হরভজন সিংহ, মহেন্দ্র সিংহ ধোনিরা। কিন্তু এসব তারকা ক্রিকেটারের মধ্যে থেকেও হারিয়ে গেছেন কেউ কেউ।

সেসব ক্রিকেটারদের হারিয়ে যাওয়ার পেছনে সে সময়ের অধিনায়ক সৌরভ গাঙ্গুলি অনেকটা হলেও দায়ি বলে অভিযোগ করেছেন ভারতের ক্রিড়ামোদীরা। ওইসব ক্রিকেটারদের মধ্যে রয়েছেন, ওয়াসিম জাফর, আকাশ চোপড়া, রমেশ পওয়ার, সুনীল জোশী। এমনকি ভারতের হার্ডহিটার ব্যাটসম্যান উইকেটরক্ষক দিনেশ কার্তিকও নাকি সৌরভের অবহেলার শিকার হয়েছেন!

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজর এমনটাই বলছে।

সংবাদমাধ্যমটি বলছে, ৫১.১৯ গড় নিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ১৯,১৪৭ রান করেছেন ওয়াসিম জাফর। এর মধ্যে ৫৭টি সেঞ্চুরিও রয়েছে তার। কিন্তু আন্তর্জাতিক টেস্ট ক্যারিয়ারে মাত্র ৩১টি ম্যাচ খেলেই হারিয়ে যান তিনি। ২০০০ সালে অভিষেক ঘটলেও শুরুতে তেমন ভালো না করায় দু বছর দলে ভিড়তে পারেননি।

তবে ২০০২ সালে ভারতীয় টেস্ট দলে আবার যখন ফেরেন তখন অধিনায়ক ছিলেন সৌরভ গাঙ্গুলি। কিন্তু মাত্র পাঁচটি টেস্ট খেলেই আবার বাদ পড়েন। সৌরভ অধিনায়ক থাকাকালীন ফেরা হয়নি তার। পাঁচ ম্যাচের ৯ ইনিংসে ২১৫ রান করেছিলেন ওয়াসিম। বলা হয়ে থাকে সৌরভের উপেক্ষাতেই আর টেস্ট দলে যুক্ত হতে পারেননি মুম্বাইয়ের এই ওপেনার।

আকাশ চোপড়া ছিলেন ভারতীয় ক্রিকেটে আরও এক ওপেনার। ৪৫.৩৫ গড় নিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ১৬২টি ম্যাচে ১০,৮৩৯ রান করেছেন। কিন্তু টেস্ট খেলেছেন মাত্র ১০টি।

এর মধ্যে ছয়টি টেস্ট খেলেছেন সৌরভের নেতৃত্বে। ৬ টেস্টে ২৬৪ রান করায় দল থেকে ছিটকে যান। সে সময় ওপেনিংয়ে জুটি খুঁজে পাচ্ছিলেন না শেবাগের সঙ্গে। তবুও দলে জায়গা হয়নি আকাশ চোপড়ার।

ভারতীয় ক্রিকেটমহলের গুঞ্জন, অধিনায়ক সৌরভ থেকে এ বিষয়ে কোনো সাহায্য পাননি আকাশ।

অফস্পিনটা ভালোই নখদর্পণে ছিল রমেশ পাওয়ারের। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৩১টি উইকেট রয়েছে তার ঝুলিতে।

২০০৪ সালে সৌরভ অধিনায়ক থাকাকালীন অভিষেক হয় তার। কিন্তু মাত্র দু’টি ওয়ানডে খেলার পর বাদ দেয়া হয় তাকে। হরভজন-কুম্বলের মাঝে হারিয়েই যান তিনি। সেসময় বিশ্লেষকরা বলেছিলেন, আরও সুযোগ দেয়া উচিত ছিল রমেশকে।

কিন্তু প্রথম দুই ম্যাচে উইকেট শূন্য থাকায় তাকে বাদ দেন সৌরভসহ নির্বাচকরা।

ভারতীয় ক্রিকেটে অলরাউন্ডার ছিলেন সুনীল জোশী।

প্রথম শ্রেণির ক্রিকেটে ১৬০ ম্যাচে ৬১৫টি উইকেট নিয়েছেন তিনি। রান করেছেন পাঁচ হাজারের বেশি। ১৯৯৬ সালে ভারতীয় দলে অভিষেক হয় তার।

কিন্তু সৌরভ অধিনায়কত্বের দায়িত্ব পেলে উপেক্ষিত হতে থাকেন তিনি। স্পিনে তার চেয়ে বেশি কুম্বলের ওপর ভরসা বেশি করতে সৌরভ।

অবশ্য সৌরভের অধীনে ২৪ ম্যাচ খেলে উল্লেখযোগ্য কিছু করে দেখাতে পারেননি সুনীল। ২০০১ সালে দল থেকে বাদ পড়েন কর্নাটকের এই বাঁহাতি স্পিনার।

এরপর ১০ বছর ঘরোয়া ক্রিকেট খেললেও আন্তর্জাতিক ক্রিকেটে আর জায়গা করে নিতে পারেননি তিনি। সৌরভের চোখে যোগ্য ক্রিকেটার হয়ে ওঠেননি তিনি সে সময়।

দিনেশ কার্তিকের ক্যারিয়ার ক্ষতিগ্রস্থ হওয়ার পেছনে সৌরভের হাত ছিল বলে অভিযোগ করেছেন বিশ্লেষকদের কেউ কেউ। ২০০৪ সালে ১৯ বছর বয়সে অভিষেক ঘটে তামিলনাড়ুর এই উইকেটরক্ষকের। ঘরোয়া ক্রিকেটে প্রায় দশ হাজার রান রয়েছে তার। তাকে রান মেশিনও বলে থাকেন কেউ কেউ।

কিন্তু সৌরভের সময় অনেক উইকেটরক্ষক খেললেও কার্তিক খেলেছিলেন মাত্র দুটি ওয়ানডে। সৌরভের সময় কার্তিক মাঠে ব্যাট হাতে নামার তেমন সুযোগই পাননি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×