সেই স্টোকসের অবিশ্বাস্য ইনিংসে ইংলিশদের শ্বাসরুদ্ধকর জয়

  স্পোর্টস ডেস্ক ২৬ আগস্ট ২০১৯, ০২:১৯ | অনলাইন সংস্করণ

বেন স্টোকস
অ্যাশেজের শ্বাসরুদ্ধকর ম্যাচের একটি দৃশ্য। ছবি: ইএসপিএন

বেন স্টোকসের চোখ ধাঁধানো নৈপুণ্যে আবারও শ্বাসরুদ্ধকর জয় পেল ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার দেয়া ৩৫৯ রানের লক্ষ্যে খেলতে নেমে মাত্র ২৮৬ রানে ৯ উইকেট হারিয়ে ফেলে ইংলিশরা।

পরাজয় মাত্র সময়ের ব্যবধান এমন ধারণাই ছিল সবার। ইংলিশ শিবিরও জয়ের চিন্তা মাথা থেকে বোধহয় ঝেড়ে ফেলেছিল। কিন্তু ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানোর নায়ক সেই বেন স্টোকসই দলকে সেই খাদের কিনারা থেকে জয়ের মঞ্চে নিয়ে গেলেন।

ইংল্যান্ডের এমন অবিশ্বাস্য জয়ে অ্যাশেজ সিরিজে সমতায় ফিরেছে ইংলিশরা।

বেন স্টোকসের অপরাজিত ১৩৫ রানের ইনিংসে ভর করে হেডিংলি টেস্টে ১ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় পায় ওয়ানডে ক্রিকেটের বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

এ জয়ের ফলে সাদা পোশাকে আরও একটি রেকর্ড গড়লো টিম ইংল্যান্ড। টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো চতুর্থ ইনিংসে সাড়ে তিনশ রানের বেশি তাড়া করে জিতল তারা। অ্যাশেজ ইতিহাসে মাত্র দ্বিতীয়বার এবং টেস্ট ইতিহাসে এগারতমবারের মতো সাড়ে তিনশ রানের বেশি তাড়া করে জেতার নজির দেখল ক্রিকেট বিশ্ব।

দশম উইকেট জুটিতে আসা ৭৬ রানের মধ্যে ৭৪ রান একাই করেছেন স্টোকস। দলের জয়ের জন্য যখন প্রয়োজন মাত্র ২ রান, তখন সিঙ্গেল নিয়ে স্কোর সমান করার পাশাপাশি নিজের রানের খাতা খোলেন লিচ। সে ওভারেই এক্সট্রা কভার দিয়ে চার মেরে দলকে জয়ের বন্দরে নিয়ে যান বেন স্টোকস।

এর আগে দ্বিতীয় ইনিংসে ৩৫৯ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই হোঁচট খায় স্বাগতিকরা। দলীয় মাত্র ১৫ রানের মধ্যে সাজঘরে ফেরেন দুই ওপেনার ররি বার্নস ও জেসন রয়। তবে পরে প্রতিরোধ গড়ে তুলেন অধিনায়ক জো রুট ও জো ডেনলি। অজি বোলারদের নিয়ন্ত্রিত বোলিং বেশ আস্থার সঙ্গে মোকাবেলা করেন তারা। প্রায় ৫৩ ওভার খেলে ১২৬ রানের জুটি গড়েন দুই জো। ফিফটি তুলে নেন দুজনই। ১৫৫ বলে কাঁটায় ৫০ রান করে জশ হ্যাজালউডের বলে আউট হন ডেনলি।

এর আগে ৬ উইকেটে ১৭১ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ৫৩ রানে অপরাজিত থাকা মারনাস লাবুশানে ৮০ রান করে আউট হন। এছাড়া আর কোনো ব্যাটসম্যান ক্রিজে দাঁড়াতে পারেননি। শেষ পর্যন্ত নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৪৬ রানে অলআউট হয় অজিরা।

ইংল্যান্ডের হয়ে বেন স্টোকস ৩টি এবং জোফরা আর্চার ও স্টুয়ার্ট ব্রড শিকার করেন ২টি করে উইকেট। এছাড়া ক্রিস ওকস ও জ্যাক লিচ দখলে নেন ১টি করে উইকেট। উল্লেখ্য, অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে অলআউট হয় ১৭৯ রানে। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৬৭ রানে অলআউট হয়েছিল ইংল্যান্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×