কুলদীপ-চাহালের উত্থান ক্রিকেটের জন্যই মঙ্গল: হাফিজ

  স্পোর্টস ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৩৭ | অনলাইন সংস্করণ

চাহাল, কুলদীপ,

স্পিনারদের উইকেট শিকারের অন্যতম অস্ত্র দুসরা। একরকম বলা যায়, স্বপ্নের ডেলিভারিও। এ দিয়েই ব্যাটসম্যানদের ঘায়েল করেন তারা। একে শিল্প মনে করেন পাকিস্তানের তারকা ক্রিকেটার মোহাম্মদ হাফিজ। তাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে তা যেন হারিয়ে না যায়, সে জন্য আইসিসির কাছে আকুতি জানালেন তিনি।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকাকে ৫-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারিয়েছে ভারত। এ নিয়ে প্রোটিয়াদের মাটিতে প্রথমবার দ্বিপক্ষীয় সিরিজ জয়ের নজির গড়েছে টিম ইন্ডিয়া। এ কীর্তি গড়তে দারুণ ভূমিকা রেখেছেন কোহলি, রোহিত, ধাওয়ান ও পান্ডিয়ারা।

তবে এর নেপথ্যে যুজবেন্দ্র চাহাল ও কুলদীপ যাদবের ভূমিকাকে মুখ্য হিসেবে দেখছেন হাফিজ। দুজনে মিলে শিকার করেছেন ৩৩ উইকেট। স্বদেশী শাদাব খানের বোলিংও তার হৃদয় ছুঁয়ে গেছে।তিনি বলেন, আন্তর্জাতিক ক্রিকেটে বেশ কয়েকজন লেগ স্পিনারকে দেখছি। তাদের পারফরম্যান্স নজরকাড়া। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ব্যাটসম্যানদের দারুণ ভুগিয়েছে চাহাল ও কুলদীপ। তাদের দুসরার রহস্য উন্মোচনে ব্যতিব্যস্ত ছিল প্রোটিয়ারা। শাদাবের বোলিংও নজরকাড়া। তবে তাকে আর কাজ করতে হবে। এটি ক্রিকেটের জন্যই মঙ্গল। তাই আমার মনে হয়, দুসরাকে বাঁচিয়ে রাখতে আইসিসির ব্যবস্থা নেয়া উচিত।

ইতিহাস ঘাঁটলে দেখা যায়, জন্মলগ্ন থেকেই ক্রিকেটকে দুহাত ভরে দিয়েছেন স্পিনাররা। সেই আবদুল কাদির থেকে শেন ওয়ার্ন, সাকলায়েন মোস্তাক, মোস্তাক আহমেদ, সাঈদ আজমল, অনিল কুম্বলেরা অনেক উত্তেজক মুহূর্ত উপহার দিয়েছেন।

হাফিজের আকুতি, দুসরাকে নিষিদ্ধ নয়; বরং এটি যাতে ক্রিকেটের অপরিহার্য অংশ হয়ে যায়, সেটি নিশ্চিত করতে আইসিসির কাজ করা উচিত। দরকারে নিয়মে কিছু পরিবর্তন আনার আহ্বান জানিয়েছেন তিনি।

দুসরা বাঁচাতে এমন আকুতি জানানোর পেছনে অবশ্য স্বীয় স্বার্থ জড়িয়ে আছে হাফিজের। তার বিরুদ্ধে একাধিকবার সন্দেহজনক বোলিং অ্যাকশনের অভিযোগ উঠেছে। তার বোলিংয়ের ওপর আইসিসির নিষেধাজ্ঞার খড়গ ঝুলছে। সে কারণেই ‘দুসরা’ সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনার পক্ষে সাফাই গেয়েছেন এ অফস্পিনার।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter