ভারতের চন্দ্রাভিযান নিয়ে শচীনের ভবিষ্যদ্বাণী

  স্পোর্টস ডেস্ক ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৪:২৫:২২ | অনলাইন সংস্করণ

চন্দ্রযান-২ এর অভিযান ব্যর্থ হলেও গর্বিত ভারতের ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার। তিনি মনে করেন, আগামী দিনে শুধু চাঁদ নয়, মহাকাশের অন্যান্য ছায়াপথ-সৌরজগতেও পৌঁছে যাবে ইসরো।

১৯৮৪ সালে প্রথম ভারতীয় হিসেবে মহাকাশ যাত্রা করেন রাকেশ শর্মা। সেই প্রসঙ্গ টেনে সোশ্যাল মিডিয়া টুইটারে সোমবার টেন্ডুলকার লিখেন, আলোচিত ওই অভিযানের পর এ বিজ্ঞানীকে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী জিজ্ঞেস করেছিলেন, মহাকাশ থেকে ভারতকে দেখতে কেমন লাগে। জবাবে শর্মা বলেছিলেন,‌'সারে জাহান সে আচ্ছা হিন্দুস্থান হামারা।' অর্থাৎ গোটা দুনিয়ায় সবচেয়ে সুন্দর আমাদের দেশ।

ইসরোর কৃতিত্বও কোনো অংশে কম নয় বলে মনে করেন লিটল মাস্টার। টুইটবার্তায় তিনি আরও জানান,আপাতদৃষ্টিতে ইসরোর চন্দ্রাভিযান ব্যর্থ হয়েছে। তবে ভবিষ্যতে চাঁদ ছাড়াও মহাকাশের অন্যান্য ছায়াপথ-সৌরজগতেও পৌঁছে যাবে তারা। আমরা সত্যিই গর্বিত। তোমাদের প্রচেষ্টাকে স্যালুট।জয় হিন্দ, চন্দ্রযান-২।

উল্লেখ্য, চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকার সময় চন্দ্রযান-২ এর ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় ইসরোর। রোববার ল্যান্ডারটিকে অক্ষত অবস্থায় খুঁজে পাওয়া গেছে। কিন্তু সেটির সঙ্গে কোনোরকম যোগাযোগ করা যাচ্ছে না। তবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত