ওয়ানডে আর টি-টোয়েন্টি নিয়ে পড়ে থাকলে টেস্টে উন্নতি হবে না: ফারুক

  আল-মামুন ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৯ | অনলাইন সংস্করণ

ফারুক আহমেদ
ফারুক আহমেদ। ফাইল ছবি

জাতীয় দলের সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদ বলেছেন, টেস্ট উন্নয়নে আমাদের দ্রুত কার্যকরী পদক্ষেপ নেয়া উচিত। শুধু ওয়ানডে আর টি-টোয়েন্টি নিয়ে পড়ে থাকলে চলবে না। টেস্ট উন্নয়নে চাই যথাযথ পদক্ষেপ।

সোমবার সন্ধ্যায় যুগান্তরের সঙ্গে একান্ত আলাপে জাতীয় দলের সাবেক এ তারকা ক্রিকেটার বলেন, আফগানিস্তানের স্পিন যাতে কার্যকর না হয় সেই দিকটি মাথায় রেখেই আমাদের উইকেট তৈরি করার দরকার ছিল। আমাদের কিউরেটর হয়তো সেটা করতে পারেননি। পরাজয়ের পেছনে উইকেটও একটা বড় কারণ ছিল। তাছাড়া আমরা কিন্তু ওদের চেয়ে কোনো বিভাগেই ভালো খেলতে পারিনি। যে কারণে আমাদের মাঠেই আমাদের পরাজয় মেনে নিতে হচ্ছে।

২০০০ সাল থেকে এ পর্যন্ত ১১৫টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। এত অভিজ্ঞ একটি দল মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা আফগানিস্তানের বিপক্ষে হেরে গেল?

এমন প্রশ্নের জবাবে ফারুক আহমেদ বলেন, খেলায় জয়-পরাজয় থাকেই। যে কোনো দল হারতেই পারে। তবে এখান থেকেই আমাদের ভালো করতে পারাটা শিখতে হবে।

১৯ বছর ধরে আমরা টেস্ট ক্রিকেট খেলছি। অথচ ক্রিকেটের আভিজাত্যের এই ফরম্যাটে প্রত্যাশিত উন্নয়ন আমাদের হয়নি। ক্রিকেটের মানদণ্ড হিসেবে বিবেচিত টেস্টে উন্নয়নে আমাদের কী পদক্ষেপ নেয়া উচিত?

এমন প্রশ্নের জবাবে সাবেক প্রধান নির্বাচক বলেন, কী করলে টেস্টে ভালো করা যায় এটা আমরা সবাই জানি। টেস্টে উন্নয়নে আমাদের আরও বেশি মনোযোগ দেয়া উচিত। আমরা পরিকল্পনা করেছি বলেই কিন্তু ওয়ানডে ক্রিকেটে বেশ উন্নয়ন হয়েছে। টি-টোয়েন্টিতেও উন্নয়নে পদক্ষে আছে। এখন টেস্টে ভালো করার জন্য কার্যকরী পরিকল্পা নিতে হবে। সে অনুসারে আমাদের এগিয়ে যেতে হবে।

প্রসঙ্গত, আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে টাইগারদের টার্গেট দাঁড়ায় ৩৯৮ রান। অতীতে কখনো এত রান তাড়া করে জেতেনি বাংলাদেশ। ফলে হারের শংকা ছিলই। সেখানে ব্যাট করতে নেমে রোববার চতুর্থ দিনে ১৩৬ রানেই ৬ উইকেট হারিয়ে পরাজয়ের দুশ্চিন্তায় ছিল টাইগাররা। শেষ দিনে প্রয়োজন ছিল ২৬২ রান। হাতে ছিল ৪ উইকেট।

কিন্ত বৃষ্টির কারণে সোমবার শেষ দিনের প্রায় পুরো সময় খেলা বন্ধ থাকে। বৃষ্টি বাংলাদেশকে ড্রয়ের স্বপ্ন দেখায়। ড্র করার জন্য দিনের শেষ বিকালে খেলতে হতো ১৮.৩ ওভার। রশিদ খানদের স্পিনের সামনে প্রতিরোধ গড়ে তুলতে পারেননি সাকিব-সৌম্যরা-মিরাজ-নাইমরা। যে কারণে ড্র করার সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। ২২৪ রানে জয় পায় আফগানরা।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×