জয়ের জন্য আফগানদের ক্ষিধে খুব বেশি ছিল: নাফীস

  আল-মামুন ০৯ সেপ্টেম্বর ২০১৯, ২০:১০ | অনলাইন সংস্করণ

শাহরিয়ার নাফীস
শাহরিয়ার নাফীস। ফাইল ছবি

বাংলাদেশ দলের প্রথম টি-টোয়েন্টি অধিনায়ক শাহরিয়ার নাফীস বলেছেন, চট্টগ্রাম টেস্টে জয়ের জন্য আফগানদের ক্ষিধে খুব বেশি ছিল। শরীরি ভাষায় প্রকাশ পেয়েছে, রশিদ খানরা জয়ের জন্যই লড়াই করেছে।

শনিবার সন্ধ্যায় যুগান্তরের সঙ্গে আলাপে জাতীয় দলের সাবেক অধিনায়ক শাহরিয়ার নাফীস বলেন, আফগান ক্রিকেটাররা ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং তিন বিভাগেই অসাধারণ খেলেছে। তাদের সঙ্গে আমরা পাল্লা দিয়ে লড়াই করতে পারিনি। যে কারণে পরাজয় মেনে নিতে হয়েছে।

শাহরিয়ার নাফীস আরও বলেন, বৃষ্টির কারণে আমরা জিতে গেলে ওদের জন্য হতাশাজনক হতো। শেষ দিনে খেলা হওয়ায় ভালোই হয়েছে। তবে আমরা সেরাটা খেলতে পারিনি।

২০০০ সাল থেকে এ পর্যন্ত ১১৫টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। এত অভিজ্ঞ একটি দল মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা আফগানিস্তানের বিপক্ষে হেরে গেল?

এমন প্রশ্নের জবাবে শাহরিয়ার নাফীস বলেন, আসলে অভিজ্ঞতার কথা বলেতো কোনো লাভ নেই। ওদের খেলা দেখে মনেই হয়নি ওরা তৃতীয় টেস্ট খেলছে। অথচ আমরা প্রত্যাশিত খেলতে পরিনি। আমাদের আরও ভালো খেলার সামর্থ্য আছে। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ পরিকল্পনা করেই কিন্তু এগিয়েছে। টি-টোয়েন্টিতেও পরিকল্পনা আছে। এখন দরকার টেস্টে এবং প্রথম শ্রেণির ক্রিকেটে যথাযথ পরিকল্পনা। প্রথম শ্রেণির ক্রিকেটে উন্নয়ন হলে টেস্টে উন্নয়ন এমনেতেই হবে।

দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য টাইগারদের টার্গেট দাঁড়ায় ৩৯৮ রান। অতীতে কখনও এত রান তাড়া করে জেতেনি বাংলাদেশ। ফলে হারের শংকা ছিলই। সেখানে ব্যাট করতে নেমে রোববার চতুর্থ দিনে ১৩৬ রানেই ৬ উইকেট হারিয়ে পরাজয়ের শংকায় ছিল টাইগাররা। শেষ দিনে প্রয়োজন ছিল ২৬২ রান। হাতে ৪ উইকেট।

কিন্তু বৃষ্টির কারণে শেষ দিনের প্রায় পুরো সময় খেলা বন্ধ থাকে। বৃষ্টি বাংলাদেশকে ড্রয়ের স্বপ্ন দেখায়। ড্র করার জন্য দিনের শেষ বিকালে খেলতে হতো ১৮.৩ বল। হাতে ছিল ৪ উইকেট।

কিন্তু রশিদ খানদের স্পিনের সামনে প্রতিরোধ গড়ে তুলতে পারেননি সাকিব-সৌম্য-মিরাজ-নাইমরা। যে কারণে ড্র করার যথেষ্ট সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। টাইগারদের এমন পারফরম্যান্সে হতাশ জাতীয় দলের সাবেক অধিনায়ক ফারুক আহমেদ।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×