বিশ্ব ক্রিকেটে রশিদ খানের আলোচিত যত রেকর্ড

  স্পোর্টস ডেস্ক ০৯ সেপ্টেম্বর ২০১৯, ২২:১৪ | অনলাইন সংস্করণ

রশিদ খান
বাংলাদেশের বিপক্ষে টেস্ট জয়ের পর ট্রফি হাতে রশিদ খানের উচ্ছ্বাস। ছবি: যুগান্তর

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন রশিদ খান। ছোট দেশের বড় তারকা রশিদ খান অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে নেতৃত্ব দিয়ে আফগানিস্তানকে ২২৪ রানের জয় উপহার দিয়েছেন।

বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে এই জয়ের ম্যাচে ব্যাট হাতে (৫১ ও ২৪) সবমিলে ৭৫ রান সংগ্রহের পাশাপাশি ১১ উইকেট শিকারের রেকর্ড গড়েছেন রশিদ খান। ক্রিকেট ইতিহাসের তৃতীয় ক্রিকেটার হিসেবে তিনি এই রেকর্ড গড়েন।

রশিদ খানের আগে পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ইমরান খান ও অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার অ্যালান বোর্ডার ব্যাট হাতে ফিফটির ইনিংস খেলার পাশাপাশি বল হাতে ১০ উইকেট বা তার বেশি উইকেট শিকারের রেকর্ড গড়েছিলেন।

ক্রিকেটের তিন ফরম্যাটে রশিদ খান যে সব রেকর্ড গড়েছেন

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ৪৪ ম্যাচে ১০০ উইকেট শিকার করেন রশিদ খান। দ্বিতীয় পজিশনে রয়েছেন অস্ট্রেলিয়ার তারকা পেসার মিসেল স্ট্রার্ক। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে আয়ারল্যান্ডের বিপক্ষে চার বলে চার উইকেট শিকারের রেকর্ড গড়েন রশিদ খান। তার দেখাদেখি দ্বিতীয় বোলার হিসেবে এই রেকর্ড গড়েছেন শ্রীলংকান তারকা পেসার লাসিথ মালিঙ্গা।

টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসের পাঁচ বা তার বেশি উইকেট শিকারের নজির স্থাপন করেছেন আফগান এ লেগ স্পিনার।

বাংলাদেশের বিপক্ষে সদ্যশেষ হওয়া চট্টগ্রাম টেস্টে দুই ইনিংস মিলে ১১ উইকেট শিকার করেছেন রশিদ খান। তবে এক টেস্টে সর্বোচ্চ ১৯ উইকেট শিকারের ইতিহাস গড়ে গেছেন ইংল্যান্ডের কিংবদন্তি অফ স্পিনার জিম লাকার।

২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে এক ম্যাচে রশিদ খানের সর্বোচ্চ শিকার ৭ উইকেট। তবে একদিনের ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ৮ উইকেট শিকারের বিশ্বরেকর্ড গড়েছেন শ্রীলংকান সাবেক তারকা পেসার চামিন্দা ভাস। তিনি জিম্বাবুয়ের বিপক্ষে ২০০১ সালে এই রেকর্ড গড়েন।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×