পাকিস্তানে যেতে না চাওয়ায় ২ লংকান ক্রিকেটারের শাস্তি!

  স্পোর্টস ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৩:০৯ | অনলাইন সংস্করণ

শ্রীলংকা

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলার জন্য উইকেটরক্ষক-ব্যাটসম্যান নিরোশান ডিকভেলাকে অনাপত্তিপত্র (এনওসি) দেয়নি শ্রীলংকা ক্রিকেট বোর্ড (এসএলসি)। সেই সঙ্গে ব্যাটিং অলরাউন্ডার থিসারা পেরেরাকে টুর্নামেন্ট ছেড়ে দেশে ফিরে আসার নির্দেশ দেয়া হয়েছে।

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে চলতি মাসের শেষ দিকে পাকিস্তান সফরে যাওয়ার কথা শ্রীলংকার। এর আগে সন্ত্রাসী হামলার হুমকি পেয়েছেন লংকানরা। খেলতে গেলে সেখানে ফের 'ভয়াবহ' হামলার শিকার হতে পারেন তারা।

যে কারণে ইতিমধ্যে আসন্ন সফর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ১০ সিনিয়র লংকান ক্রিকেটার। সেই তালিকায় আছেন থিসারা ও ডিকভেলা।

সূত্র জানায়, পাক সফর থেকে নিজেদের নাম সরিয়ে ফ্র্যাঞ্চাইজি লিগটিতে খেলতে চাওয়ায় তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে এসএলসি। বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাশলে ডি সিলভা বিষয় নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, পাকিস্তান সফরে যেতে ক্রিকেটারদের সর্বোচ্চপর্যায়ের নিরাপত্তা দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। অথচ সেখানে তারা যেতে চায় না। পরিবর্তে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্যারিবিয়ান লিগে খেলতে চায়। তাই এ দুজনের বিরুদ্ধে দাঁড়িয়েছে বোর্ড।

ডি সিলভা বলেন, এটি বোর্ডের পলিসি। নিয়মানুযায়ী, দেশের হয়ে প্রতিনিধিত্ব করার জন্য কোনো খেলোয়াড়কে ক্যাম্পে ডাকা হলে, সে ছাড়পত্র পাবে না। অধিকন্তু কেউ কোথাও (দেশ-বিদেশ) খেললে তাকে স্বেচ্ছায় চলে আসতে হবে। তাই ডিকভেলা অনুমতিপত্র পায়নি। আশা করছি, সে দলের সঙ্গে অনুশীলনে দ্রুত যোগ দেবে। আর ১৫ সেপ্টেম্বরের মধ্যে থিসারাকে দেশে ফিরে আসতে বলা হয়েছে। তাকেও দলের অনুশীলনে দ্রুত পাওয়ার ব্যাপারে আশাবাদী আমরা।

সেপ্টেম্বরের শেষ দিকে পাকিস্তানের মাটিতে তিন ম্যাচ ওয়ানডে এবং সমানসংখ্যক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা শ্রীলংকার। সিরিজের প্রথম ওয়ানডে হবে ২৭ সেপ্টেম্বর করাচিতে। আর শেষ দুই ওয়ানডে হবে লাহোরে ২৯ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর।

একই ভেন্যুতে গড়াবে টি-টোয়েন্টি সিরিজের সব ম্যাচ। আগামী ৫, ৭ ও ৯ অক্টোবর হোমগ্রাউন্ডে হবে টি-টোয়েন্টি খেলা। এ সিরিজ দিয়ে ঘরের মাঠে আবারও ক্রিকেট ফেরাতে চায় পাকিস্তান।

২০০৯ সালে লাহোরে টিম শ্রীলংকার বাসের ওপর সন্ত্রাসী হামলার পর নিরাপত্তার কারণে পাকিস্তানে সফরে যায় না আন্তর্জাতিক ক্রিকেট খেলুড়ে দলগুলো। অবশ্য মাঝে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ দেশটি সফর করে এসেছে। তবে বেশিরভাগ দলই ঝুঁকি নিতে চায় না।

এ পরিস্থিতিতে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় শ্রীলংকা। সেপ্টেম্বরের শেষে সেখানে সফর করতে চায় তারা। পাকিস্তানের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করেই এ সিদ্ধান্তে উপনীত হয় লংকান ক্রিকেট বোর্ড। দেশটি সফর শেষে নিরাপত্তা পর্যবেক্ষক দলের সবুজ সংকেত পেয়েই এমন সিদ্ধান্ত নেয় তারা।

স্বভাবতই আশায় বুক বেঁধেছিলেন পাক ক্রিকেট ভক্তরা। দীর্ঘদিন পর দুই জাতীয় দলের লড়াই দেখতে পাচ্ছেন তারা। কিন্তু খুব সম্ভবত তাদের আশা পূরণ হচ্ছে না! হামলার হুমকি পাওয়ায় বেঁকে বসতে পারে শ্রীলংকা।

তবে এখনই আশা ছেড়ে দিচ্ছে না এসএলসি। সিরিজ ঘিরে নতুন দুই অধিনায়ক নির্বাচিত করেছেন তারা। কারণ ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নিয়মিত অধিনায়ক দিমুথ করুনারত্নে ও লাসিথ মালিঙ্গাও সরে দাঁড়িয়েছেন। পরে ওয়ানডে দলের দায়িত্ব দেয়া হয়েছে লাহিরু থিরিমান্নেকে। আর টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পেয়েছেন দাসুন শানাকা। শিগগির অনুশীলন শুরু করবেন তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×