মাশরাফির জীবন বড়ই অনুপ্রেরণার: মাসাকাদজা

  স্পোর্টস ডেস্ক ২১ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৩:১৪ | অনলাইন সংস্করণ

বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে হ্যামিল্টন মাসাকাদজার সম্পর্ক বহু পুরনো। সেই সূত্রে টাইগারদের প্রাণপুরুষ মাশরাফি বিন মুর্তজার সঙ্গে পরিচয়। একসঙ্গে ঢাকা প্রিমিয়ার লিগে খেলেছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি, ওয়ানডে ও টেস্টে নিজ নিজ দলের হয়ে একে অপরের মোকাবেলা করেছেন। ফলে খুব কাছ থেকে ম্যাশকে দেখেছেন সদ্য বিদায়ী জিম্বাবুয়ে অধিনায়ক।

চলমান ত্রিদেশীয় সিরিজে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে দীর্ঘ দেড় যুগের ক্যারিয়ারের ইতি টেনেছেন মাসাকাদজা। বিদায়বেলায় স্মৃতির ঝাঁপি খুলে দিলেন তিনি। বললেন, মাশরাফির জীবন অনেক বড় অনুরপ্রেরণা।

২০১৬ সালে কলাবাগান ক্রীড়াচক্রের হয়ে মাশরাফির সঙ্গে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলেন মাসাকাদজা। ওই সময় বাংলাদেশি বন্ধুকে নিজের জীবন ও ক্রিকেট ক্যারিয়ার নিয়ে বই লেখার অনুরোধ করেন তিনি।

শুক্রবার ম্যাচশেষে সংবাদ সম্মেলনে মাসাকাদজা বলেন, বাংলাদেশে আমার অনেক মধুর স্মৃতি আছে। ঢাকা লিগে খেলা এবং অনেক খেলোয়াড়ের সঙ্গে পরিচিত হওয়া দারুণ ব্যাপার। এর মধ্যে সবচেয়ে স্মরণীয় হচ্ছে, মাশরাফির সঙ্গে একই দলে খেলা। আমি মনে করি, অনেকে তার গল্পটা জানেন না। অনেকেই জানেন না, কী ধরনের পরিস্থিতির মধ্য দিয়ে এত দূর আসতে হয়েছে তাকে।

মাশরাফিকে বই লেখার কথা তখনই বলেন মাসাকাদজা। তিনি বলেন, আমার মনে আছে- একবার কথা প্রসঙ্গে ম্যাশকে আমি বলেছিলাম, শোনো, তোমার নিজের জীবন আর অভিজ্ঞতা নিয়ে একটি বই লেখা উচিত। আসলে সে সত্যিকারের অনুপ্রেরণা। আমার ধারণা, অনেকেই জানেন না, সব মিলিয়ে বাংলাদেশের ক্রিকেটকে কতটা দিয়েছে ও। তার সঙ্গে ঢাকা লিগে খেলা আর সময় কাটানোটা আমার অসাধারণ অভিজ্ঞতা ছিল।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত