প্রতি ম্যাচ খেলার জন্য পাকিস্তানের কোন ক্রিকেটার কত পান?

  স্পোর্টস ডেস্ক ২২ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪৩ | অনলাইন সংস্করণ

পাকিস্তান ক্রিকেট দল
পাকিস্তান ক্রিকেট দল। ফাইল ছবি

টি-টোয়েন্টির আবিষ্কারের পর থেকেই জনপ্রিয়তা হারিয়েছে টেস্টের আভিজাত্যের ফরম্যাট। ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে অংশ নিয়ে কোটি কোটির টাকার লোভনীয় অফার রেখে দেশের হয়ে টানা পাঁচদিন টেস্ট ক্রিকেট খেলার ধৈয্য হারাচ্ছেন পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশের ক্রিকেটাররা।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে মনোনিবেশ করার জন্যই সম্প্রতি টেস্ট থেকে অবসর নিয়েছেন মোহাম্মদ আমিরের মতো তারকা পেসার। বর্তমান সময়ের অন্যতম সেরা এ পেসারের অবসর নিয়ে পানি কম ঘোলা হয়নি।

পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার শোয়েব আখতার, ওয়াসিম আকরামসহ সাবেক তারকাদের অনেকেই বলেছেন, ২৭ বছর বয়সী মোহাম্মদ আমিরের এখনই উপযুক্ত সময় দেশকে ভালো কিছু দেয়ার। যে সময়ে দেশের হয়ে তার লড়াই করার কথা ছিল অথচ সে সময়ে টেস্ট থেকে অবসর নিল আমির।

টেস্ট থেকে আমিরের অবসরের সিদ্ধান্ত পিসিবির মেনে নেয়া ঠিক হয়নি। এমনটিই বলছেন পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটাররা। তারা আশঙ্কা করছেন আমিরের মতো এভাবেই ভবিষ্যতে অনেক তারকা ক্রিকেটার টেস্ট থেকে বিদায় নিয়ে টি-টোয়েন্টিতে ক্যারিয়ার গড়বে।

আর এই সমস্যার সমাধানে টি-টোয়েন্টির চেয়ে টেস্টের ম্যাচ ফি দ্বিগুণ বাড়িয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এখন থেকে এ ক্যাটাগরির ক্রিকেটাররা ৭ লাখ ৬২ হাজার ৩০০ পাকিস্তানি রুপি পাবেন।

পাকিস্তানি ক্রিকেটাররা টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টিতে ম্যাচ ফি হিসেবে যতো রুপি করে পাবেন তা নিচের ছকে দেয়া হলো-

ক্যাটাগরি টেস্ট ওয়ানডে টি-টোয়েন্টি
৭,৬২,৩০০ ৪,৬৮,৮১৫ ৩,৩৮,২৫০
বি ৬,৬৫,২৮০ ৩,৯০,০৩৩ ২,৭০,৬০০
সি ৫,৬৮,২৬০ ৩,১২,৫৪৩ ২,০২,৯৫০

তবে একাদশের বাইরে যারা থাকবেন তারা ম্যাচ ফির পঞ্চাশ শতাংশ পারিশ্রামিক পাবেন।

কেন্দ্রীয় চুক্তিতে থাকা পাকিস্তানি ক্রিকেটাররা:

ক্যাটাগরি এ: বাবর আজম, সরফরাজ আহমেদ এবং ইয়াসির শাহ

ক্যাটাগরি বি: আসাদ শফিক, আজহার আলি, হারিস সোহেল, ইমাম উল হক, মোহাম্মদ আব্বাস, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি এবং ওয়াহাব রিয়াজ

ক্যাটাগরি সি: আবিদ আলি, হাসান আলি, ফখর জামান, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, মোহাম্মদ রিজওয়ান, শান মাসুদ এবং উসমান শিনওয়ারি।

সূত্র: ক্রিকেট পাকিস্তান ডটকম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×