ইরানি নারীদের জন্য ফুটবল গ্যালারি খুলে গেল

  স্পোর্টস ডেস্ক ১০ অক্টোবর ২০১৯, ১১:১৮ | অনলাইন সংস্করণ

ইরান

ফের ফুটবল স্টেডিয়ামে প্রবেশের অনুমতি পেলেন ইরানি নারীরা। প্রায় ৪ দশক পর এ সুযোগ পেলেন তারা। ১৯৭৯ সালে ইসলামিক অভ্যুত্থানের পর থেকে দেশটিতে ফুটবল স্টেডিয়ামে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। অন্যান্য খেলার ক্ষেত্রেও সেটি প্রযোজ্য। সেখানকার শিয়াপন্থী আলেমদের ভাষ্য, নারীদের অবশ্যই পুরুষালি পরিবেশ এবং স্বল্প পোশাক পরা পুরুষদের থেকে দূরে থাকা উচিত।

শুরু থেকেই ইরানের পুরুষতান্ত্রিক এ বিতর্কিত নীতির বিরোধিতা করে আসছিল ফিফা। তবে কিছুতেই কিছু হয়ে উঠছিল না। অবশেষে আন্তর্জাতিক ফুটবল থেকে তাদের বহিষ্কারের হুমকি দেয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এর পরিপ্রেক্ষিতে নারীদের জন্য স্টেডিয়াম খুলে দেয়ার সিদ্ধান্ত নিল তারা।

ফিফা গত মাসে ইরানকে নির্দেশ দেয়, কোনো বিধিনিষেধ ছাড়াই নির্ধারিত সংখ্যক নারীকে স্টেডিয়ামে প্রবেশাধিকার দিতে হবে। সাম্প্রতিক সময়ে ছেলেদের পোশাক পরে স্টেডিয়ামে ফুটবল খেলা দেখতে যান এক নারী। কিন্তু ধরা পড়ে যান তিনি। পরে জেলে যাওয়ার ভয়ে গায়ে আগুন লাগিয়ে মারা যান ওই দর্শক। বিশ্ব ফুটবলে তিনি ‘ব্লু গার্ল’ নামে পরিচিত। বহুল আলোচিত ঘটনার পর এ নির্দেশনা দেয় বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা।

২০২২ বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বের ম্যাচ খেলতে এরই মধ্যে ইরানে পৌঁছেছে কম্বোডিয়া। বৃহস্পতিবার তেহরানের আজাদি স্টেডিয়ামে অতিথিদের মোকাবেলা করবেন স্বাগতিকরা। এ ম্যাচের টিকিট পেতে নারীদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা গেছে। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, টিকিটের প্রথম লট ১ ঘণ্টার মধ্যে বিক্রি হয়ে যায়। অতিরিক্ত টিকিটও খুব দ্রুত বিক্রি হয়ে গেছে।

ইরানের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ‘স্বাধীনতা’ নামে স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা ১ লাখ। ইতিমধ্যে সাড়ে ৩ হাজার নারী টিকিট সংগ্রহ করেছেন। আমরা আরও বেশি নারীকে আসন দিতে প্রস্তুত।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×