বিশ্বের ৫ম ধনী বোর্ড বিসিবি, ন্যায্য বেতন পান না সাকিবরা

  স্পোর্টস ডেস্ক ২২ অক্টোবর ২০১৯, ১৪:৫০ | অনলাইন সংস্করণ

সাকিব

পারিশ্রমিক বাড়ানোসহ ১১ দফা দাবিতে আন্দোলনে নেমেছেন বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটাররা। ঘরোয়া বা জাতীয়, আন্তর্জাতিক-সব ধরনের ক্রিকেট বর্জনের ঘোষণা দিয়েছেন তারা। দাবি-দাওয়া না মানা পর্যন্ত তাদের ধর্মঘট চলবে।

সাকিব-তামিমরা এ প্রতিবাদে সোচ্চার না হলে হয়তো জানা যেত না বিশ্বের কততম ধনী বোর্ড বিসিবি। পরিসংখ্যান বলছে, অর্থের দিক থেকে বিশ্বের পঞ্চম ধনী ক্রিকেট সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থার বর্তমান বাজারমূল্য ৫১ মিলিয়ন ডলার।বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪৩২ কোটি ৩৬ লাখ ২৭ হাজার টাকা।

এ তালিকায় সবার উপরে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। যার বাজার মূল্য প্রায় ২৫৯ মিলিয়ন ডলার। ৭৯ মিলিয়ন ডলার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তাদের বাজারমূল্য ৫৯ মিলিয়ন ডলার। আর ৫৫ মিলয়ন ডলার নিয়ে ৪র্থ স্থানে আছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

অর্থনৈতিক সামর্থ্য থাকা সত্ত্বেও ক্রিকেটারদের সেই অনুযায়ী বেতন-ভাতাদি দেয় না বিসিবি!যেটা পান উপরের চার বোর্ডের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটাররা। টাইগারদের চেয়ে যোজন যোজন বেতন বেশি পান তারা।

এমনকি অস্ট্রেলিয়া, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, আফগানিস্তান, জিম্বাবুয়ের ক্রিকেটাররাও বাংলাদেশের চেয়ে বেশি বেতন পান। অথচ সেসব বোর্ডের আয় বাংলাদেশের চেয়েও কম। এই যখন অবস্থা তখন সাকিব-তামিমদের ধর্মঘট ন্যায্য বৈকি?

ঘটনাপ্রবাহ : ক্রিকেটারদের আন্দোলন-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×