আইপিএলে নতুন নিয়ম 'নো বল আম্পায়ার', 'পাওয়ার প্লেয়ার' স্থগিত

  স্পোর্টস ডেস্ক ০৬ নভেম্বর ২০১৯, ১১:২৬:৪৭ | অনলাইন সংস্করণ

২০২০ আইপিএলে অন্তর্ভুক্ত হতে চলেছে 'নো বল আম্পায়ার'। তবে 'পাওয়ার প্লেয়ার'-এর ভাবনা স্থগিত করা হয়েছে। গেল কয়েক দিন ধরে এ নিয়ম নিয়ে জোর গুঞ্জন চলছিল।

এ পদ্ধতিতে টিম লিস্টে অন্তর্ভুক্ত ডাগআউটে বসে থাকা ক্রিকেটারকে দলের বিপদে ব্যাটিং ও বোলিং করানো যেত। দলে ১১ জনের পরিবর্তে থাকতেন ১৫ ক্রিকেটার। কিন্তু আগামী মৌসুমের আইপিএলে এটি চালু হচ্ছে না।

মঙ্গলবার মুম্বাইয়ে ব্রিজেশ প্যাটেলের নেতৃত্বে বৈঠকে বসে আইপিএলের গভর্নিং কাউন্সিল। সেখানেই সিদ্ধান্ত নেয়া হয়, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আগামী আসরে অন্তর্ভুক্ত হবে 'নো বল আম্পায়ার'। অর্থাৎ থাকবেন অতিরিক্ত আম্পায়ার।

অনেক সময় কোমরের ওপরে ফুলটস কিংবা বাউন্সারে নো বল ডাকা নিয়ে আপত্তি তোলেন ক্রিকেটাররা। এ ক্ষেত্রে মাঠে থাকা আম্পায়াররা হয়তো ভুল করে বসেন। ম্যাচে সঠিক ও নিশ্চিতভাবে নো বল কল করাই এ নতুন আম্পায়ারের কাজ হবে।

আইপিএলের মতো হাইভোল্টেজ টুর্নামেন্টে ভুলত্রুটি রুখতে প্রযুক্তিকে যথাযথভাবে ব্যবহার করতে বদ্ধপরিকর গভর্নিং কাউন্সিল। 'নো বল আম্পায়ার' সেই ভাবনারই ফসল বলে ধারণা করা হচ্ছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত