বাংলাদেশকে অলআউট করে মাত্র ৬৪ রান দূরে ভারত

  স্পোর্টস ডেস্ক ১৪ নভেম্বর ২০১৯, ২০:১৭ | অনলাইন সংস্করণ

মুমিনুল হক
মুমিনুল হকের মতো এভাবেই আসা-যাওয়ার মিছিলে অংশ নেন টাইগার ব্যাটসম্যানরা। ছবি: বিসিবি

টি-টোয়েন্টি সিরিজে দাপুটে ক্রিকেট খেলা বাংলাদেশ, টেস্ট সিরিজের প্রথম দিনে চরম ব্যর্থ। ইন্দোরে টস ভাগ্যকে কাজে লাগানোর পরিবর্তে ১৫০ রানে অলআউট মুমিনুল হকের নেতৃত্বাধীন দলটি।

জবাবে ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ৮৪ রান সংগ্রহ করেছে ভারত। ৪৩ ও ৩৭ রান করে অপরাজিত রয়েছেন মায়াঙ্ক আগরওয়াল ও চেতেশ্বর পুজারা। প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশ থেকে মাত্র ৬৪ রান দূরে ভারত। স্বাগতিকদের হাতে রয়েছে ৯ উইকেট।

শুক্রবার দ্বিতীয় দিনের শুরুতে ভারতীয় তারকা ব্যাটসম্যানদের দ্রুত ফেরাতে না পারলে, প্রথম দিনে চাপে পড়ে যাওয়া বাংলাদেশের সামনে অপেক্ষা করছে আরও কঠিন সময়।

ইন্দোর টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় পেসারদের গতির মুখে পড়ে ১৫০ রানেই অলআউট বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে ১৫০ আহামরি কোনো স্কোর নয়! ব্যক্তিগতভাবে একজন ব্যাটসম্যান টেস্টে এর চেয়েও ঢের বেশি রান করার সক্ষমতা রাখেন।

ভারতীয় ক্রিকেটারদের কথা বাদই দিলাম। বাংলাদেশ দলেইতো এমন অনেক ব্যাটসম্যান রয়েছেন, যারা অতীতে ১৫০ বা তার বেশি রানের একাধিক ইনিংস খেলেছেন।

জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বর্তমান ক্রিকেট দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন। তার দেখাদেখি তামিম ইকবাল ও সাকিব আল হাসান টেস্টে ডাবল সেঞ্চুরি পেয়েছেন।

সাকিব-তামিম যেহেতু ভারত সফরে নেই তাদের কথা বাদ দিলাম। বাংলাদেশের বর্তমান টেস্ট দলে খেলা মুশফিক, মুমিনুল, ইমরুল কায়েসরাতো এর আগে ব্যক্তিগত সর্বোচ্চ ২১৯, ১৮১, ১৫০ রানের ইনিংস খেলেছেন। মাহমুদউল্লাহ রিয়াদ নিউজিল্যান্ডের বৈরি কন্ডিশনে ১৪৬ রানের ইনিংস খেলেছেন।

অথচ সেই মুশফিক, মুমিনুল, ইমরুল, মাহমুদউল্লাহদের নিয়ে গড়া বাংলাদেশ দল, ভারত সফরে ইন্দোর টেস্টে ব্যাটিংয়ে চরম ব্যর্থ।

বৃহস্পতিবার ভারতের ইন্দোরে হলকার ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা ও উমেশ যাদবদের গতির মুখে পড়ে তৃতীয় সেশন তথা চা পান বিররিত পরপরই অলআউট হয়।

দলীয় ৩১ রানে ইমরুল, সাদমান ইসলাম অনিক আর মোহাম্মদ মিঠুন আউট হওয়ার পর হাল ধরেন মুশফিক-মুমিনুল। তৃতীয় উইকেটে তারা গড়েন ৬৮ রানের জুটি। এরপর ফের ব্যাটিং বিপর্যয়ে পড়ে ৬১ রানে ৭ উইকেট হারিয়ে ১৫০ রানে গুটিয়ে যায় টাইগাররা। দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন মুশফিক। এছাড়া ৩৭ রান করেন দেশের টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে খ্যাত অধিনায়ক মুমিনুল হক সৌরভ।

ভারতের হয়ে ৩ উইকেট নেন সামি। আর দুটি করে উইকেট নেন অন্য দুই পেসার ইশান্ত ও উমেশ যাদব। ২ উইকেট নেন ভারতীয় অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

জবাবে ব্যাটিংয়ে নেমে দলীয় ১৪ রানে ভারত সেরা ওপেনার রোহিত শর্মার উইকেট হারায় স্বাগতিকরা। আবু জায়েদ রাহীর গতির মুখে পড়ে ৬ রানে ফেরেন রোহিত। এরপর আর কোনো সাফল্য পায়নি বাংলাদেশ। মায়াঙ্ক আগরওয়াল ও চেতেশ্বর পুজারার অনবদ্য ব্যাটিংয়ে ১ উইকেটে ৮৬ রান নিয়ে প্রথম দিন শেষ করে ভারত। ৩৭ ও ৪৩ রানে অপরাজিত রয়েছেন আগরওয়াল ও পুজারা।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশের ভারত সফর-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×