বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে ভারত-পাকিস্তানসহ ২১ দেশের ৪৩৯ ক্রিকেটার

  স্পোর্টস ডেস্ক ১৭ নভেম্বর ২০১৯, ০৬:৩০ | অনলাইন সংস্করণ

বিদেশি ক্রিকেটার

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরের প্লেয়ার্স ড্রফটে রয়েছেন ভারত-পাকিস্তানসহ ২১ দেশের ৪৩৯ জন ক্রিকেটার। পাকিস্তানের রয়েছেন ৮৯ জন ক্রিকেটার।

বিদেশি লিগে খেলার অনুমতি না থাকায় ভারতীয় তারকা ক্রিকেটাররা বিপিএলে খেলতে পারবেন না। তবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের চুক্তির বাইরে থাকা সেরা তিন ক্রিকেটার রয়েছেন বিপিএল নিলামে।

বিপিএল নিলামে সবচেয়ে বেশি ৯৫ জন খেলোয়াড় রয়েছেন ইংল্যান্ডের। ওয়েস্ট ইন্ডিজ থেকে ৬৬, শ্রীলংকা থেকে ৪৪, আফগানিস্তান থেকে ৩৯, দক্ষিণ আফ্রিকা থেকে ৩৫, কানাডা থেকে ১৪। জিম্বাবুয়ে থেকে ৯।

আয়ারল্যান্ড থেকে ৭, আরব আমিরাত থেকে ৫, নেদারল্যান্ডসের ৫ ও ওমান থেকে ৪, হংকং, অস্ট্রেলিয়া ও ভারত থেকে ৩, নেপাল থেকে ২ জন রাখা হয়েছে। এ ছাড়া ১ জন খেলোয়াড় থাকছেন জার্মানি, নামিবিয়া ও নিউজিল্যান্ড থেকে।

বিদেশি খেলোয়াড়দের ভাগ করা হয়েছে ‘এ+’, ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ গ্রেডে। সবচেয়ে বেশি ‘ডি’ গ্রেডে রাখা হয়েছে ২৭২ জনকে। এ ছাড়া ‘এ+’ গ্রেডে ১১, ‘এ’ গ্রেডে ১৫, ‘বি’ গ্রেডে ৬৬ ও ‘সি’ গ্রেডে ৭৫ জন খেলোয়াড় রাখা হয়েছে।

‘এ+’ গ্রেডে থাকা ১১ জন বিদেশি হলেন ড্যান ভিয়াস (দক্ষিণ আফ্রিকা), শহীদ আফ্রিদি (পাকিস্তান), রিলে রুশো (দক্ষিণ আফ্রিকা), মোহাম্মদ নবী (আফগানিস্তান), শোয়েব মালিক (পাকিস্তান), হাসান আলি (পাকিস্তান), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), থিসারা পেরেরা (শ্রীলংকা), ড্যারেন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ), ডোয়াইন স্মিথ (ওয়েস্ট ইন্ডিজ) ও মুজিব উর রহমান (আফগানিস্তান)।

আজই নিলাম অনুষ্ঠিত হবে। বিপিএল মাঠে গড়াবে ১১ ডিসেম্বর থেকে।

ঘটনাপ্রবাহ : বিপিএল-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×