রাজকীয় ডাবল সেঞ্চুরি, তবু আইপিএলে খেলবেন না রুট

  স্পোর্টস ডেস্ক ০৩ ডিসেম্বর ২০১৯, ১১:৩২:১০ | অনলাইন সংস্করণ

নিজেকে নিয়ে ওঠা তাবৎ প্রশ্নের জবাব দিলেন ইংল্যান্ডের জো রুট। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে অসাধারণ ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। তবে রাজকীয় এ ইনিংস খেলার পরও আইপিএলে খেলবেন না ইংলিশ ক্রিকেটার। এর নিলামে নিজের নাম অন্তর্ভুক্ত করেননি রুট।

আগামী ১৯ ডিসেম্বর সিটি অব জয়খ্যাত কলকাতায় বসবে আইপিএলের আসন্ন আসরের মেগা নিলাম। এরই মধ্যে প্লেয়ার্স ড্রাফটের জন্য ৯৭১ ক্রিকেটারের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। তবে তাতে নেই রুটের নাম। স্বেচ্ছায় এ থেকে দূরে রয়েছেন তিনি।

আইপিএল লিস্ট প্রকাশের আগেই অবশ্য হ্যামিল্টনে ১০ ঘণ্টার ম্যারাথন ইনিংস খেলেছেন রুট। তার মহাকাব্যিক ২২৬ রানের ইনিংসে দ্বিতীয় টেস্টে জয়তুল্য ড্র করেছে ইংল্যান্ড। অবশ্য তাতেও সিরিজ হার এড়াতে পারেনি তারা। ১-০ ব্যবধানে ২ ম্যাচ টেস্ট সিরিজ জিতেছে নিউজিল্যান্ড।

বাজে ফর্মের কারণে কিছু দিন ধরে চাপে ছিলেন রুট। আইসিসি ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে প্রথম ১০-এর বাইরেও চলে গিয়েছিলেন তিনি। সেখান থেকে আবার ফিরলেন ইংল্যান্ড অধিনায়ক। দেখিয়ে দিলেন প্রত্যাবর্তন কাকে বলে!

ঐতিহাসিক অ্যাশেজ সিরিজে ব্যর্থতার পর অনেকে রুটের টেকনিক নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কিন্তু হ্যামিলটনে তার ইনিংস দেখার পর সাবেক ইংলিশ ক্রিকেটার নাসের হুসেন জানিয়েছেন, অধিনায়কের টেকনিকে কোনো ত্রুটি নেই।

ডাবল সেঞ্চুরির পথে একটি রেকর্ডও গড়েছেন রুট। সফরকারী দলগুলোর প্রথম অধিনায়ক হিসেবে টেস্টে নিউজিল্যান্ডের মাটিতে দ্বিশতক হাঁকানোর কীর্তি দেখিয়েছেন তিনি। এ ছাড়া ইংল্যান্ডের চতুর্থ অধিনায়ক হিসেবে বিদেশে ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন হালের অন্যতম ব্যাটিং মায়েস্ত্রো।

ঘটনাপ্রবাহ : আইপিএল-২০২০

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত