আইপিএলে ডাক পাচ্ছেন ১৪ বছর বয়সী আফগান ক্রিকেটার

  স্পোর্টস ডেস্ক ১৩ ডিসেম্বর ২০১৯, ২১:৩৮:১৫ | অনলাইন সংস্করণ

নুর আহমেদ। ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নিলামের আগে নিবন্ধন করেও বাদ পড়েছেন বাংলাদেশের ৪ জন তারকা ক্রিকেটার। অথচ মাত্র ১৫ বছর বয়সী আফগান তরুণকে ডাকছে আইপিএল।

২০০৫ সালের ৩ জানুয়ারি কাবুলে জন্ম নুর আহমেদের। ১৪ বছর ৩৪৪ দিন বয়সী আফগান এই চায়নাম্যান বোলার গত মাসে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ৫ ম্যাচে মাত্র ৯ উইকেট শিকার করেই আইপিএল নিলামে সুযোগ পাচ্ছেন।

আইপিএলে প্রতিবেশী বাংলাদেশের ক্রিকেটাররা যেখানে উপেক্ষিত, সেখানে রাজত্ব করছেন আফগান ক্রিকেটার রশিদ খান, মোহাম্মদ নবি, মুজিব-উর-রহমান, হজরতউল্লাহ জাজাইরা। এবার তাদের সঙ্গে যোগ দিচ্ছেন ১৫ বছর বয়সী নুর আহমেদ। এই স্পিনারের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২০ লাখ রুপি।

আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় হবে আগামী বছরের আইপিএলের নিলাম। প্রাথমিকভাবে ৯৭১ জন ক্রিকেটারের নাম থাকলেও পরবর্তীতে চূড়ান্তভাবে ৩৩২জন খেলোয়াড়কে রাখা হয়েছে নিলামে।

আইপিএল নিলামে নিবন্ধন করা ৯ বাংলাদেশি ক্রিকেটারের মধ্যে বাদ পড়েছেন দেশের অন্যতম সেরা দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও পেস বোলার তাসকিন আহমেদ।

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান রুম্মন ও মোহাম্মদ সাইফউদ্দিন। নিলামে মোস্তাফিজের ভিত্তিমূল্য ১ কোটি রুপি। আইপিএলে অনভিজ্ঞ মুশফিক ও মাহমুদউল্লাহর ভিত্তিল্য নির্ধারিত হয়েছে ৭৫ লাখ আর সাইফউদ্দিন ও সাব্বিরের ভিত্তিমূল্য নির্ধারিত হয়েছে ৫০ লাখ ভারতীয় রুপি।

আসন্ন ২০২০ সালের আইপিএল নিলামে সবচেয়ে বেশি মূল্য ধরা হয়েছে ২ কোটি। দুই কোটি বেস্ট প্রাইজে রয়েছেন ৭ জন ক্রিকেটার। নিলামে সবচেয়ে বেশি মূল্য পাওয়া ক্রিকেটারদের মধ্যে এক থেকে পাঁচ নম্বর পজিশনে রয়েছেন অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটাররা।

ঘটনাপ্রবাহ : আইপিএল-২০২০

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত