পাকিস্তানে ‘অভিষেকে’ আবিদ আলী ও বাবরের সেঞ্চুরি

  স্পোর্টস ডেস্ক ১৫ ডিসেম্বর ২০১৯, ১৯:৪০:৫৯ | অনলাইন সংস্করণ

পাকিস্তানের মাঠে টেস্টে প্রথম সেঞ্চুরি উদযাপন করছেন আবিদ আলী ও বাবর আজম। ছবি: সংগৃহীত

ক্যারিয়ার সেরা ফর্মে রয়েছেন বাবর আজম। পাকিস্তানের এই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর। সবশেষ অস্ট্রেলিয়া সফরে দুর্দান্ত ব্যাটিং করে ব্যাক টু ব্যাক সেঞ্চুরির পথেই ছিলেন। কিন্তু ব্রিসবেনে ১০৪ রান করা বাবর অ্যাডিলেড টেস্টে মাত্র ৩ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন।

পাকিস্তানের মাঠে অভিষেক টেস্টে ব্যাটিংয়ে নেমেই সেঞ্চুরি তুলে নিয়েছেন এ তারকা ব্যাটসম্যান। ২০০৯ সালে লাহোরে শ্রীলংকা ক্রিকেট দলকে বহনকারী বাসে সন্ত্রাসী হামলার পর থেকেই পাকিস্তানের মাঠে ক্রিকেট নিষিদ্ধ ছিল।

১০ বছর পর পাকিস্তানের মাঠেই টেস্ট ম্যাচ খেলছে সেই শ্রীলংকা ক্রিকেট দল। এর আগে এক দশকে আর কোনো দল পাকিস্তানের মাঠে টেস্ট ম্যাচ খেলেনি। যে কারণে পাকিস্তানের বর্তমান দলে যারা রয়েছেন তাদের মধ্যে শুধু ফাওয়াদ আলম ছাড়া বাকিরা ঘরের মাঠে টেস্ট ম্যাচ খেলার স্বাদ পাননি।

২০১৫ সালের মে মাসে ওয়ানডে ক্রিকেটের মধ্য দিয়ে আন্তর্জাতিকে অভিষেক হয় বাবর আজমের। ঠিক পরের বছরের অক্টোবরে দুবাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় বাবরের।

সন্ত্রাসী হামলার পর শ্রীলংকাই প্রথম পাকিস্তানের মাঠে টেস্ট ম্যাচ খেলছে। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম খেলাটি বৃষ্টিতেই ভেস্তে যেতে বসেছিল। প্রথম দিনে শ্রীলংকা ৯০ ওভারের মধ্যে ৬৮.১ ওভার খেলতেই বৃষ্টির কবলে পড়ে।

রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় দিনে বৃষ্টির কারণে খেলা হয় মাত্র ১৮.২ ওভার। তৃতীয় দিনেও একই অবস্থা। খেলা হয় মাত্র ৪ ওভার দুই বল। বৃষ্টির কারণে চতুর্থ দিনে খেলাই হয়নি।

রোববার পঞ্চম দিনে আগের করা ৬ উইকেটে ২৮২ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে ৩০৮/৬ রানে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলংকা।

জবাবে ব্যাটিংয়ে নেমে মাত্র ৩ রানে ওপেনার শান মাসুদের উইকেট হারায় পাকিস্তান। এরপর তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে দলের হাল ধরেন অধিনায়ক আজহার আলী। দ্বিতীয় উইকেটে আবিদ আলীর সঙ্গে ৮৭ রানের জুটি গড়ে সাজঘরে ফেরেন আজহার। তার আগে ৩৬ রান করেন তিনি।

এরপর বাবর আজমের সঙ্গে জুটি গড়ে অবিচ্ছেদ্য ১৬২ রানের জুটি গড়েন আবিদ আলী। এই জুটিতেই জোড়া সেঞ্চুরি তুলে নেন আবিদ আলী ও বাবর আজম। ২০১ বল খেলে ১১টি চারের সাহায্যে ১০৯ রান করেন আবিদ আলী। ওয়ানডের স্টাইলে ব্যাটিং করে ১২৮ বলে ১৪টি চারের সাহায্যে ১০২ রান করেন বাবর আজম। তাদের জোড়া সেঞ্চুতে ২ উইকেটে ২৫২ রান করে ম্যাচট ড্র করে পাকিস্তান।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত