আবিদ-মাসুদ-আজহার-বাবরের সেঞ্চুরিতে পাকিস্তানের বিশাল সংগ্রহ

  স্পোর্টস ডেস্ক ২২ ডিসেম্বর ২০১৯, ১৭:৫০ | অনলাইন সংস্করণ

শান মাসুদ-আবিদ আলী-আজহার আলী ও বাবর আজমের সেঞ্চুরি।
টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির ইতিহাস গড়লেন পাকিস্তানের টপঅর্ডার চার ব্যাটসম্যান শান মাসুদ-আবিদ আলী-আজহার আলী ও বাবর আজম। ছবি: টুইটার

শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় ইনিংসের রানের বন্যা বইয়ে দিয়েছে পাকিস্তান। করাচি টেস্টে প্রথম ইনিংসে ১৯১ রানে অলআউট হওয়া পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ৮০ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে রীতিমতো তাণ্ডব চালায়।

উদ্বোধনীতে আবিদ আলী ও আজহার আলীর পাকিস্তানের হয়ে রেকর্ড দ্বিতীয় সর্বোচ্চ ২৭৮ রানের জুটি গড়েন। শান মাসুদ ১৩৫ রান করে ফেরেন। আগের টেস্টে রাওয়ালপিন্ডিতে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করা আবিদ আলী করাচিতে ১৭৪ রান করে এলিট ক্লাবের সদস্য হয়ে যান। পাকিস্তানের হয়ে প্রথম আর বিশ্বের নবম ব্যাটসম্যান হিসেবে অভিষেকের পর দুই টেস্টে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করেন আবিদ।

তিন নম্বর পজিনে ব্যাটিংয়ে নামা আজহার আলী তৃতীয় উইকেট জুটিতে বাবর আজমের সঙ্গে গড়েন ১৪৮ রানের জুটি। এই জুটিতেই ক্যারিয়ারের ৭৭তম টেস্টে ১৬তম সেঞ্চুরি করেন পাকিস্তান টেস্ট দলের অধিনায়ক আজহার আলী।

গত মাসে অস্ট্রেলিয়া সফরে ব্রিসবেন আর অ্যাডিলেডে টেস্টে ১০৪ ও ৯৭ রানের ইনিংস খেলেন বাবর আজম। শ্রীলংকার বিপক্ষে চলতি দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম খেলায় রাওয়ালপিন্ডিতে করেন ১০২* রান। করাচি টেস্টেও সেঞ্চুরি তুলে নিয়েছেন পাকিস্তানের এই সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।

চার টেস্টে মাত্র ৩ রানের জন্য ব্যাক টু ব্যাক চারটি সেঞ্চুরির ইতিহাস গড়ার সুযোগ মিস করেন এ পাকিস্তানি ব্যাটসম্যান। করাচিতে বাবর আজম সেঞ্চুরি করার পরই ৩ উইকেটে ৫৫৫ রান নিয়ে ইনিংস ঘোষণা করে পাকিস্তান।

চতুর্থ ইনিংসে ৪৭৫ রানের টার্গেট তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় সফরকারী শ্রীলংকা। ৯৭ রানে ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে যাওয়া দলকে খেলায় ফেরাতে দায়িত্বশীলতার পরিচয় দেন ওসাদা ফার্নান্দো ও নিরশন ডিকওয়ালা। ষষ্ঠ উইকেটে তাড়া গড়েন ১০৪ রানের ‍জুটি।

ওয়ানডে স্টাইলে ব্যাটিং চালিয়ে ৭৬ বল খেলে ১১টি চারের সাহায্যে ৬৫ রান করে চতুর্থ দিনের শেষ বিকালে সাজঘরে ফেরেন ডিকওয়ালা। তার বিদায়ের পর ক্যারিয়ারের অভিষেক সেঞ্চুরি পূর্ণ করেন ফার্নান্দো। তার সেঞ্চুরির পরপরই সাজঘরে ফেরেন নতুন ব্যাটসম্যান দিলরুয়ান পেরেরা।

চতুর্থ দিনের খেলা শেষে শ্রীলংকার সংগ্রহ ৭ উইকেটে ২১২ রান। ১০২ রানে অপরাজিত রয়েছেন ওসাদা ফার্নান্দো। করাচি টেস্টে জয় পেতে হলে সোমবার শেষ দিনে শ্রীলংকাকে আরও ২৬৪ রান করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×