তামিম-লিটনের জুটির রেকর্ড

  স্পোর্টস ডেস্ক ১০ মার্চ ২০১৮, ২২:৪২ | অনলাইন সংস্করণ

তামিম ইকবাল-লিটন কুমার দাস

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের হয়ে উদ্বোধনীতে জুটির রেকর্ড গড়েছেন তামিম ইকবাল ও লিটন কুমার দাস। শনিবার শ্রীলংকার প্রেমাদাসা স্টেডিয়ামে ত্রিদেশীয় সিরিজের খেলায় ৭৪ রানের উদ্বোধনী জুটি গড়েন তারা। সীমিত ওভারের ক্রিকেটে প্রথম উইকেটে এটাই সেরা জুটি।

গত বছর শ্রীলংকার বিপক্ষে কলম্বোর এই মাঠেই ৭১ রানের উদ্বোধনী জুটি গড়েন ইমরুল কায়েস ও সৌম্য সরকার। এতদিন তাদের সেই জুটিই ছিল প্রথম উইকেটে বাংলাদেশের টি-টোয়েন্টি সেরা। কায়েস-সৌম্যদের ছাড়িয়ে নতুন রেকর্ড গড়েছেন তামিম-লিটন।

শ্রীলংকার করা ২১৪ রানের জবাবে ঝড় তুলেন লিটন কুমার ও তামিম ইকবাল। ৫.৫ ওভারে ৭৪ রান তুলতেই বিপদে পড়ে যান লিটন। ফারনান্দোর বলে বিভ্রান্ত হওয়ার আগে ১৯ বলে ২ চার এবং দৃষ্টি নন্দন ৫টি ছক্কার সাহায্যে ৪৩ রান করেন লিটন কুমার।

লিটনের বিদায়ের খতে প্রলেপ দেয়ার আগেই বিদায় নেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। থিসেরা পেরেরার বলটি তামিমের ব্যাটের কানায় লেগে ক্যাচ উঠলে তা লুফে নেন পেরেরা। ৯.২ ওভারে দুই ওপেনারের উইকেট হারিয়ে থমকে যায় বাংলাদেশ। সাজঘরে ফেরার আগে ২৯ বলে ৬ চার ও এক ছক্কায় ৪৭ রান করেন তামিম ইকবাল।

শনিবার শ্রীলংকার বিপক্ষে উদ্বোধনীতে বাংলাদেশ সেরা জুটি গড়েন তামিম ইকবাল ও লিটন কুমার। এই রিপোর্ট লেখা অবস্থায় বাংলাদেশ দলের সংগ্রহ ১৫.৪ ওভারের খেলা শেষে ৩ উইকেট হারিয়ে ১৬৪ রান। ৩৬ ও ৭ রান নিয়ে ব্যাট করছেন মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ ।

বাংলাদেশ দলের বিপক্ষে রানের পাহাড় গড়েছে স্বাগতিক শ্রীলংকা ক্রিকেট দল। জিততে হলে টি-টোয়েন্টির এই ম্যাচে প্রত্যাশার চেয়েও ভালো খেলতে হবে টাইগারদের। এর ব্যতিক্রম হলে নিজেদের প্রথম ম্যাচের মতো এদিনও নিশ্চিত পরাজয়। সিরিজে ঘুড়ে দাঁড়াতে হলে জয়ের বিকল্প নেই মাহমুদউল্লাহ রিয়াদদের।

শনিবার শ্রীলংকার প্রেমাদাসা স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে কুশল পেরেরা (৭৪) এবং কুশল মেন্ডিসের (৫৭) জোড়া ফিফটিতে ২১৪/৬ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে শ্রীলংকা।

টসে জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান মাহমুদউল্লাহ রিয়াদ। বৃষ্টির কারণে একটু দেরিতে খেলা শুরু হয়। ইনিংসের শুরু থেকেই আক্রমণাত্মক ক্রিকেট খেলে শ্রীলংকা। গুনাথিলাকাকে সঙ্গে নিয়ে দলকে উড়ন্ত সূচনা এনে দেন কুলশ মেন্ডিস। প্রথম ৪ ওভারে ৫২ রান তুলেন তারা।

উদ্বোধনী জুটিতে কুশল মেন্ডিসের সঙ্গে ৪.৩ ওভারে ৫৬ রান তুলেন গুনাথিলাকা। তাদের এই জুটি ভাঙেন মোস্তাফিজুর রহমান। কাটার মাস্টারের বলে স্টাম্প উড়ে যায় ধানুস্কা গুনাথিলাকার। সাজঘরে ফেরার আগে ১৯ বলে ৩ চার ও এক ছক্কায় ২৬ রান করেন লংকান এই ওপেনার।

দ্বিতীয় উইকেট জুটিতে কুশল পেরেরাকে সঙ্গে নিয়ে ফের জুটি বাঁধেন মেন্ডিস। এই জুটিতে তারা ৮৫ রান যোগ করেন। ইনিংসের ১৪তম ওভারে বোলিংয়ে এসে চার বলে ২ উইকেট শিকার করেন মাহমুদউল্লাহ রিয়াদ। কুশল মেন্ডিস এবং দাসুন শানাকে সাজঘরে ফিরিয়ে টাইগার শিবিরে কিছুটা স্বস্তির পরশ এনে দেন ভারপ্রাপ্ত এ অধিনায়ক।

এরপর নতুন ব্যাটসম্যান দিনেশ চান্দিমালের উইকেট তুলে নেন তাসকিন আহমেদ। ইনিংসের শেষ ওভারে মোস্তাফিজকে বাউন্ডারি হাঁকাতে গিয়ে বল শূন্যে তুলেন কুশল পেরেরা। মুশফিকের তালুবন্দি হওয়ার আগে ৪৮ বলে ৮ চার ও ২ ছক্কায় ৭৪ রান করেন কুশল পেরেরা। রানের খাতা খোলার আগেই থিসেরা পেরেরাকে পেরান কাটার মাস্টার।

শ্রীলংকা: ২০ ওভারে ২১৪/৬ (কুশল পেরেরা ৭৪,মেন্ডি ৫৭, থারাঙ্গা ৩২*, গুনাথিলাকা ২৬; মোস্তাফিজ ৩/৪৮, মাহমুদউল্লাহ ২/১৫)।

ঘটনাপ্রবাহ : ত্রিদেশীয় সিরিজ শ্রীলংকা ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter