টি-টোয়েন্টিতে বাংলাদেশের স্মরণীয় যত জয়

প্রকাশ : ১১ মার্চ ২০১৮, ২১:৪১ | অনলাইন সংস্করণ

  আল-মামুন

মুশফিকুর রহিমের বীরত্বে শ্রীলংকার বিপক্ষে দাপটের সঙ্গে জয় পেয়েছে টাইগাররা। শনিবার শ্রীলংকার প্রোমাদাসা স্টেডিয়ামে আগে ব্যাট করে ২১৪ রান সংগ্রহ করে স্বাগতিকরা। জবাবে ‍মুশফিক-লিটন-তামিমের ঝড়ো ইনিংসে দুই বল হাতে রেখেই জয় নিশ্চিত করে বাংলাদেশ। ক্রিকেটের এই সীমিত ওভারে এর আগেও দারুণ কিছু জয় পেয়েছে বাংলাদেশ। যার কয়েকটি দেখে নেয়া যাক। 

আফতাব-আশরাফুলের বীরত্বে ধরাশায়ী অসিরা

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬ উইকেটে জয় পায় বাংলাদেশ দল। সেই ম্যাচে আগে ব্যাট করে ৮ উইকেটে ১৬৪ রান তুলে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ১২ বল হাতে রেখেই ৪ উইকেটের জয় নিশ্চিত করে বাংলাদেশ। দলের জয়ে ভূমিকা রাখেন আফতাব আহমেদ (৬২*)ও  মোহাম্মদ আশরাফুল (৬১)। ওই ম্যাচে বোলিংয়ে ৩৪ রানে ৪ উইকেট তুলে নেন সাকিব আল হাসান।

ক্যারিবীয়দের বিপক্ষে জয়ের নায়ক মুশফিক

২০১১ সালে দ্বি-পাক্ষিক সিরিজে মিরপুর শেরেবাংলায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ উইকেটের জয় পায় বাংলাদেশ দল। আগে ব্যাটিংয়ে নেমে বোলিং তোপের মুখে পড়ে ৮ উইকেটে ১৩২ রান সংগ্রহ করে ওয়স্টে ইন্ডিজ। জবাবে মুশফিকুর রহিমের ৪১ রানের লড়াকু ইনিংসে ১ বল হাতে রেখেই ৩ উইকেটের জয় নিশ্চিত করে স্বাগতিকরা। রবিরামপালকে ছক্কা মেরে দলকে জয় উপহার দেন অধিনায়ক মুশফিকুর রহিম।

সাকিব-সাব্বিরের নৈপুণ্যে পাকিস্তানের সঙ্গে বিশাল জয়

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে মিরপুরে জয় পায় বাংলাদেশ। সেই ম্যাচে আগে ব্যাট করে ১৪১ রান সংগ্রহ করে শহিদ আফ্রিদির নেতৃত্বাধীন পাকিস্তান। সাকিব আল হাসান এবং সাব্বির রহমান রুম্মনের জোড়া ফিফটিতে ভর করে মাত্র ১৬.২ ওভারে ৭ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগাররা। 

সৌম্যের ব্যাটে বাংলাদেশের হাসি

২০০৬ সালের এশিয়া কাপে আগে ব্যাট করে বাংলাদেশের নিয়ন্ত্রণ বোলিংয়ের সামনে ২০ ওভারে ১২৯ রান তুলে পাকিস্তান। জবাবে সৌম্য সরকারের ৪৮ রানে ভর করে ৫ উইকেট হাতে রেখে সহজেই জয়ের বন্দরে নোঙর ফেলে বাংলাদেশ দল।

জয়ের নায়ক সাব্বির

২০১৬ সালে এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে আগে ব্যাট করে সাব্বির রহমান রুম্মনের ৮০ রানে ভর করে ৭ উইকেটে ১৪৭ রান তুলে বাংলাদেশ। জবাবে  ব্যাটিংয়ে নেমে আল-আমিন হোসেন এবং সাকিব আল হাসানের নিয়ন্ত্রণ বোলিংয়ে ১২৪ রানে গুটিয়ে যায় অ্যাঞ্জোলো ম্যাথিউসের নেতৃত্বাধীন শ্রীলংকা। 

সাকিবের ঘূর্ণিতে বিধ্বস্ত লংকানরা

গত বছর তথা শ্রীলংকা সর্বশেষ সফরে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে আগে ব্যাট করে ৯ উইকেটে ১৭৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নেমে সাকিব আল হাসানের ঘূর্ণি বলে বিভ্রান্ত হয়ে ১৩১ রানে অলআউট হয়ে যায় স্বাগতিক শ্রীলংকা।