আন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন দাবা প্রতিযোগিতা

  স্পোর্টস ডেস্ক ০৬ মে ২০২০, ১৭:৫৭:০৮ | অনলাইন সংস্করণ

দেশে প্রথমবারের মতো আন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন দাবা প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ চেস এরিনা (বিসিএ)। আগামী ১১ মে এই প্রতিযোগিতা শুরু হবে। ফাইনাল হবে ১৩ মে। বিসিএ ইতোমধ্যে একটি প্রস্তুতি টুর্নামেন্টও করেছে। যেখানে ১০টি বিশ্ববিদ্যালয়ের ৮১ জন ছাত্র-ছাত্রী অংশ নেয়। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় দাবা দল চ্যাম্পিয়ন হয়।

প্রতিযোগিতার প্রথম পর্বে ২০টি দলকে দুটি গ্রুপে ভাগ করে দুটি টুর্নামেন্ট হবে। সেখান থেকে বিজয়ী ১০টি দলকে নিয়ে চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে ১২টি বিশ্ববিদ্যালয় তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। খেলার আর্থিক সহযোগিতায় রয়েছে অ্যাসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ (এসিপিবি)।
এসিপিবি’র সভাপতি আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল বলেন, লকডাউনের কারণে সব খেলাধুলা বন্ধ, তাই অনলাইনে দাবাকে জনপ্রিয় করার লক্ষ্যে বাংলাদেশ চেস এরিনাকে এসিপিবির পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেয়া হবে।
টুর্নামেন্টের বিষয়ে বিসিএ’র প্রতিষ্ঠাতা কাজী আব্দুল্লাহ শাকিল বলেন, বাংলাদেশে অনলাইন দাবা জগৎকে জনপ্রিয় করার লক্ষ্যে বিসিএ গ্রুপটি দীর্ঘদিন ধরে দেশি দাবাড়ুদের মধ্যে অনলাইনে টুর্নামেন্ট খেলার প্রবণতা তৈরির কাজ করছে। তিনি বলেন, অনলাইন দাবার সবচেয়ে বড় সীমাবদ্ধতা হলো অনলাইন প্রতারণার আশ্রয় নেওয়া। এ ধরনের প্রতারণা দমনের উদ্দেশ্যে বিসিএ কর্তৃপক্ষের ৫ সদস্যবিশিষ্ট একটি কমিটি করা আছে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত