ধোনি আজহার শচীন সৌরভ- পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ম্যাচজয়ী অধিনায়ক কে?

  স্পোর্টস ডেস্ক ১১ মে ২০২০, ১৭:০৬:০৪ | অনলাইন সংস্করণ

ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ মানেই টানটান উত্তেজনা। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই থাকে উন্মাদনায় ভরপুর। ইন্দো-পাক ২২ গজের লড়াই যেন এক মহাজাগতিক উপাখ্যান।

বিশ্বের যে প্রান্তেই হোক, দুই চিরশত্রু দেশের ক্রিকেটীয় লড়াই পৌঁছে যায় অন্য পর্যায়ে। সেই মহারণে কখনও জিতেছে পাকিস্তান, কখনও ভারত। এ জয়ের নিরিখে কোন ভারতীয় অধিনায়ক এগিয়ে রয়েছেন তাতে চোখ বুলানো যাক।

সৌরভ গাঙ্গুলী: তার নেতৃত্বে ওয়ানডেতে ১৭ বার পাকিস্তানের মুখোমুখি হয় ভারত। মোট ৭ ম্যাচে দেশকে জয় উপহার দেন তিনি। এর মধ্যে অন্যতম হলো ২০০৪ সালের সিরিজ জয়। সেবার পাকিস্তানের মাটিতেই পাকিস্তানকে ৩-২ ব্যবধানে হারিয়ে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজ জেতে সৌরভ বাহিনী।

শচীন টেন্ডুলকার: ব্যাটসম্যান হিসেবে যতটা সফল, ক্যাপ্টেন হিসেবে ততটা সফল নন তিনি। তার অধিনায়কত্বে পাকিস্তানের বিপক্ষে ২১টি ওয়ানডে খেলে ভারত। দলকে ৮ জয় এনে দেন তিনি।

মোহাম্মদ আজহারউদ্দিন: ব্যাটার ও দলনায়ক- দুই ক্ষেত্রেই সফল তিনি। সবমিলিয়ে তার নেতৃত্বে ওয়ানডেতে মোট ২৫ বার পাকিস্তানের মোকাবেলা করে ভারত। এর মধ্যে ৯ বার জেতেন মেন ইন ব্লুরা।

মহেন্দ্র সিং ধোনি: পাকিস্তানের বিরুদ্ধে মোট ১৮ বার মুখোমুখি হয় এমএস ধোনির নেতৃত্বাধীন ভারত। মোট ১১ বার তুলে নেয় ক্যাপ্টেনকুল ব্রিগেড। ভারতীয় অধিনায়কদের মধ্যে যা সর্বোচ্চ।

উল্লেখ্য, প্রত্যেকেই পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপ ম্যাচে জয় পান।

তথ্যসূত্র: ওয়ান ইন্ডিয়া/ইএসপিএন ক্রিকইনফো

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত