ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বাজে সিদ্ধান্ত পন্টিংয়ের, দাবি ওয়ার্নের

  স্পোর্টস ডেস্ক ১৩ মে ২০২০, ১২:৫৮:২৭ | অনলাইন সংস্করণ

ক্রিকেট ইতিহাসে কোনো অধিনায়কের নেয়া সবচেয়ে খারাপ সিদ্ধান্ত ছিল সেটি। ঠিক এ ভাষাতেই অস্ট্রেলিয়ার সাবেক বিশ্বজয়ী অধিনায়ক রিকি পন্টিংয়ের নেতৃত্বের সমালোচনা করলেন তারই একসময়ের সতীর্থ শেন ওয়ার্ন।

২০০৫ সালের ঐতিহাসিক অ্যাশেজ সিরিজ নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের তারকা নাসের হুসেন, মাইকেল ভন, কেভিন পিটারসেন, মার্কাস ট্রেসকোথিক, স্টিভ হার্মিসনদের সঙ্গে আলোচনা করেন ওয়ার্ন। তাতে উঠে আসে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রসঙ্গ।

এজবাস্টনে চতুর্থ দিনে জয়ের জন্য ১০৭ রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। হাতে ছিল ২ উইকেট। ব্রেট লি ও মাইকেল কাসপ্রোভিচকে নিয়ে ব্যাট হাতে লড়াই চালান ওয়ার্ন। শেষ পর্যন্ত দুর্ভাগ্যজনক হিট উইকেট হয়ে সাজঘরে ফেরেন তিনি। অজিরা ম্যাচ হারে মাত্র ২ রানের ব্যবধানে।

ক্রিকেট ইতিহাসে অন্যতম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হয়ে আছে ইতিহাসসমৃদ্ধ অ্যাশেজের এ ম্যাচ। সেটির শ্বাসরূদ্ধকর পরিণতি নিয়ে কথা বলেন ওয়ার্ন। এর ফাঁকে পন্টিংয়ের একটি সিদ্ধান্তের কড়া সমালোচনা করেন তিনি।

অস্ট্রেলীয় ঘূর্ণি জাদুকর বলেন, মূলত সেই সিদ্ধান্তের জন্যই ম্যাচ তথা সিরিজ হাতছাড়া হয় আমাদের। বার্মিংহামে টস জিতে প্রথমে ফিল্ডিং নেয় পন্টিং। সেটি ভুল ছিল। এটি ছিল ক্রিকেটের ইতিহাসে কোনো দলনায়কের নেয়া সবচেয়ে বাজে সিদ্ধান্ত।

এর আগে দুই দশক ঐতিহ্যবাহী অ্যাশেজে অস্ট্রেলিয়ার একাধিপত্য বজায় ছিল। ১৯৮৬ সালে সেই সিরিজ জেতে ইংল্যান্ড। এর পর টানা ৮ অ্যাশেজ নিজেদের পকেটে পুরেন অজিরা। অবশেষে ২০০৫ সালে তাদের সেই ধারায় ছেদ পড়ে।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত