বলের আঘাতে মারা গেছেন যারা

  স্পোর্টস ডেস্ক, ২৩ মার্চ ২০১৮, ১২:৩২ | অনলাইন সংস্করণ

বল, মৃত্যু,

ফিলিফ জোয়েল হিউজেস, সাম্প্রতিক সময়ে বলের আঘাতে এ অজি ক্রিকেটারের মৃত্যু নাড়িয়ে দিয়েছে গোটা ক্রিকেট বিশ্বকে। প্রশ্ন উঠেছে- বর্তমানে ব্যবহৃত ব্যাটসম্যানদের হেলমেট নিয়ে। মাঠে ফিল্ডার-আম্পায়ারদের নিরাপত্তা নিয়েও শংকার উদয় হয়েছে।

হিউজেস একা নয়, নিয়তির নির্মম পরিহাস বা দুর্ভাগ্যের বলি যা-ই বলেন, এ তালিকায় আছেন আরও কজন।

ফিলিফ জোয়েল হিউজেস : ১৫ নভেম্বর ক্রিকেট বিশ্বে শোকের দিন। ২০১৪ সালের এই দিনে শেফিল্ড শিল্ডের ম্যাচে প্রতিপক্ষ বোলারের বাউন্সারে আঘাত পেয়ে মাটিতে লুটিয়ে পড়েন এ তরুণ বাঁহাতি ওপেনার। পরে কোমায় চলে যান। আর চেতনা ফিরে পাননি তিনি। দুদিন মৃত্যুর সঙ্গে লড়াই করে হার মানেন সম্ভাবনাময়ী ও প্রতিশ্রুতিশীল এ ক্রিকেটার।

জিসান মোহাম্মেদ: ২০১৫ সালে ২৫ জানুয়ারি করাচির ওরাঙ্গি শহরের মাই হাওয়া গোথ মাঠে মর্মান্তিক ঘটনাটি ঘটে। প্রতিপক্ষের বোলারের ছোড়া গতিময় বাউন্সারটি লাগে জিসানের বুকে। সঙ্গে সঙ্গে ক্রিজে লুটিয়ে পড়েন তিনি। পরে কাছের হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। তবে লাভ হয়নি কোনো। মাত্র ১৮ বছর বয়সেই পরপারে পাড়ি জমান এ উদীয়মান ব্যাটসম্যান।

ড্যারেন র‌্যান্ডাল : ঘরোয়া ক্রিকেটে খেলার সময় মাথায় বলের আঘাত পান এ প্রোটিয়া ব্যাটসম্যান। অবস্থা বেগতিক হলে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। তবে শেষ রক্ষা হয়নি। মাত্র ৩২ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান তিনি।

রমন লাম্বা : ২০ ফেব্রুয়ারি ক্রিকেট ইতিহাসে একটি বিয়োগান্তিক দিন। ১৯৯৮ সালের এই দিনে ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ঘরোয়া ক্রিকেটে খেলছিলেন রমন। মাত্র তিন বলের জন্য ফরোয়ার্ড শর্ট লেগে ফিল্ডার হিসেবে দাঁড়িয়েছিলেন তিনি। ইনিংসে এ কটি বলই বাকি ছিল বলে হেলমেট নেননি। এরই একটি বলে ব্যাটসম্যানের জোরালো শট সোজা এসে লাগে তার মাথায়। গুরুতর অবস্থায় হাসাপাতালে ভর্তি করা হয় তাকে। তিন দিনের মাথায় মৃত্যুর কোলে ঢোলে পড়েন ভারতের হয়ে ৪ টেস্ট ও ৩২ ওয়ানডে খেলা ক্রিকেটার। বলা হয়, মাঠের মধ্যে মাথায় আঘাত পেয়ে এটিই ছিল প্রথম মৃত্যু।

ইয়ান ফলে: ১৯৯৩ সালে ঘরোয়া ক্রিকেট ম্যাচে ব্যাটিংয়ের সময় চোখের নিচে আঘাত পান এ ইংলিশ অলরাউন্ডার। অবস্থা অবনতির দিকে গেলে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয় তাকে। অপারেশন টেবিলে হৃদরোগে আক্রান্ত হয় মারা যান তিনি।

ওয়াসিম হাসান রাজা : ২০০৬ সালের আগস্টে ইংল্যান্ডের মাঠে ঘরোয়া ম্যাচে অংশ নেন পাকিস্তানের এ ক্রিকেটার। ম্যাচ চলাকালীনই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×