‘অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণেই আমরা ৮৩ বিশ্বকাপ হেরেছি’

  স্পোর্টস ডেস্ক ১৫ মে ২০২০, ২৩:২০:৪৮ | অনলাইন সংস্করণ

১৯৭৫ এবং ১৯৭৯ সালে বিশ্বকাপের প্রথম দুই আসরে টানা শিরোপা জিতে ১৯৮৩ সালে হ্যাটট্রিক ট্রফি জয়ের স্বপ্নে বিভোর ছিল ওয়স্টে ইন্ডিজ ক্রিকেট দল। ফাইনালে কপিল দেবের নেতৃত্বাধীন ভারতীয় দলকে পাত্তাই দেয়নি হট ফেবারিট উইন্ডিজ। এই বাড়তি আত্মবিশ্বাসই কাল হয়েছিল ক্লাইভ লয়েডের নেতৃত্বাধীন ক্যারিবীয় দলটির।

১৯৮৩ সালের বিশ্বকাপ ফাইনালে হেরে যাওয়া প্রসঙ্গে ক্লাইভ লয়েডেরে দলের অন্যতম সদস্য মাইকেল হোল্ডিং সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন, আমরা হয়তো আত্মতুষ্টিতে ভুগছিলাম। বিশ্বকাপে ভারতের মত দলের কাছ থেকে কোনো সমস্যা হতে পারে বলে আমরা ভাবিইনি। হ্যাঁ, বিশ্বকাপের আগে ওরা অবশ্য আমাদের বেশ কয়েকবার হারিয়েছিল; কিন্তু আমরা বরাবরই ভেবেছি যে, ভারতকে ঠিক হারিয়ে দেব। বিশেষ করে আমাদের যে ধরনের পেস বোলিং আক্রমণ ছিল, সেটাই ভরসা দিয়েছিল।

সেই বিশ্বকাপ ফাইনালে প্রথমে ব্যাট করে মাত্র ১৮৩ রানে থেমে গিয়েছিল ভারত। হোল্ডিং বলছেন, ভারতকে এত কম রানে আটকে রাখার পর আমরা তখন ধরেই নিয়েছিলাম যে চ্যাম্পিয়ন হচ্ছি। মনে হয়েছিল সহজেই জিতে যাব। কপিল দেব ও তার দল মাঠে নেমে নিজেদের উজাড় করে দিয়েছিল। আমাদের চমকে দিয়েছিল।
কিন্তু ইংল্যান্ডের বিখ্যাত লর্ডসে অনুষ্ঠিত সেই ফাইনাল ম্যাচে নাটকীয়ভাবে ৪৩ রানে জিতে প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পায় কপিল দেবের নেতৃত্বাধীন ভারত।

হোল্ডিং বলেন, প্রতিপক্ষকে হালকাভাবে নিলে এমনই হয়। অন্যদের খাটো করে দেখলে তারা যখন খেলার মান বাড়িয়ে দেয় তখন মুশকিলে পড়তে হয়। সেবার পুরো টুর্নামেন্টে ভারত ছিল আন্ডারডগ। ওদের হারানো তেমন কিছু ছিল না। কিন্তু আমাদের বাড়তি আত্মবিশ্বাসই শেষ পর্যন্ত কাল হয়েছিল।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত