ভারতীয় ক্রিকেট বোর্ডকে আইসিসির হুঁশিয়ারি

  স্পোর্টস ডেস্ক ২৭ মে ২০২০, ২১:২৮:৩১ | অনলাইন সংস্করণ

বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি ক্ষমতাধর ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সখ্য অনেক বেশি।

আইসিসির ওপর বিসিসিআই বেশ প্রভাব বিস্তার করে বলে বরবরই মত দিয়ে থাকেন ক্রিকেটবোদ্ধারা।

কিন্ত এবার সেই ধারণাকে পাল্টে দিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডেকে কড়া হুঁশিয়ারি দিয়ে বসল আইসিসি।

শর্ত পূরণ করতে না পারলে আগামী বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপকে অন্য দেশে স্থানান্তরিত করে দেবে বলে হুমকি দিয়েছে আইসিসি।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফো ও ভারতের বেশিরভাগ গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এসব প্রতিবেদনে প্রকাশ, ভারতের মাটিতে অনুষ্ঠিত ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে আইসিসি যে আর্থিক ক্ষতির মুখে পড়েছিল তার পুনরাবৃত্তি চায় না সংস্থাটি। সেবার ভারত সরকারকে আসর আয়োজনের জন্য প্রায় ৩ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ২৫০ কোটি টাকা) কর দিতে হয়েছিল আইসিসিকে। এবার সেই কর থেকে অব্যাহতির নিশ্চয়তা পেলে বা বিসিসিআইয়ের পক্ষ থেকে তা পরিশোধ করলে এ আয়োজন ভারতে করতে অসুবিধা নেই বলে জানিয়েছিল আইসিসি।

এ বিষয়ে ভারতীয় বোর্ডকে আইসিসির স্পষ্ট বক্তব্য, কর অব্যাহতির বিষয়টি নিশ্চিত করে মে মাসের মধ্যেই তা জানাতে হবে। তা না করলে বিশ্বকাপের আয়োজক স্বত্ব ভারত থেকে সরিয়ে অন্য কোনো দেশকে দেয়ার এখতিয়ার রাখে আইসিসি।

কিন্তু মে মাস প্রায় শেষ হতে চললেও আইসিসির সেই হুঁশিয়ারির চূড়ান্ত জবাব আসেনি বিসিসিআইয়ের পক্ষ থেকে।

তাই কর অব্যাহতির বিষয়টির সমাধান না হলে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে না হয়ে অন্য কোনো দেশের মাটিতে গড়াতে পারে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত