২০১১ বিশ্বকাপ ফাইনালের টস বিতর্ক নিয়ে মুখ খুললেন সাঙ্গাকারা

  স্পোর্টস ডেস্ক ৩০ মে ২০২০, ১১:৩৯:৫৯ | অনলাইন সংস্করণ

২০১১ বিশ্বকাপ ফাইনালের স্মরণীয় মুহূর্ত নিঃসন্দেহে মহেন্দ্র সিং ধোনির দুরন্ত ছক্কায় ভারতের বিশ্বচ্যাম্পিয়ন হওয়া। তবে ম্যাচের একেবারে গোড়াতে ছোট্ট একটা বিতর্কও দেখা দেয়।

অনেকেরই হয়তো মনে নেই, ওই দিন ওয়াংখেড়ে স্টেডিয়ামে দুই বার টস করেন ধোনি। প্রথমবার টস নিয়ে সংশয় দেখা দেয়ায় ভারতীয় অধিনায়ককে দ্বিতীয়বার তা করার নির্দেশ দেন ম্যাচ রেফারি। পরেরবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রীলংকার ক্যাপ্টেন কুমার সাঙ্গাকারা।

টিম ইন্ডিয়ার সেরা অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে ইনস্টাগ্রাম লাইভে কথা বলার সময় বিশ্বকাপ ফাইনালে সেই টস বিভ্রাটের কাহিনী শোনালেন সাঙ্গাকারা। ভক্ত-অনুরাগীদের তিনি অবগত করেন, দ্বিতীয় দফায় টস করার পরামর্শ দেন স্বয়ং ধোনি।

সাঙ্গা বলেন, দুই দলের ফাইনাল লড়াইয়ে ওয়াংখেড়েতে প্রচুর দর্শকের সমাগম হয়। তাদের চিৎকার-চেঁচামেচি ছাড়া আর কোনো শব্দ শুনতে পাওয়া দুষ্কর ছিল। এর আগে একমাত্র ঐতিহ্যবাহী ইডেন গার্ডেনে এমন আবহ দেখেছি আমি। কলকাতার ঐতিহাসিক স্টেডিয়ামে উইকেটকিপিং করার সময় প্রথম স্লিপে দাঁড়ানো ফিল্ডারের কথাও শুনতে পাওয়া যায় না। ওয়াংখেড়েও এরকম অভিজ্ঞতা হয়।

তিনি বলেন, আমি টসের সময় হেড বলি। কিন্তু ধোনি সেটা শুনতে পায়নি। সে আমাকে জিজ্ঞাসা করে, তুমি কি টেল বলেছো? আমি বলি না, আমার হেড কল দিয়েছি।

বর্তমানে ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন সাঙ্গাকারা। সেই আলোচিত টস প্রসঙ্গে তিনি আরও বলেন, ম্যাচ রেফারি প্রথমে বলেন, আমি টস জিতেছি। তবে ধোনি নিশ্চিত ছিল না। সে-ই প্রস্তাব দেয় দ্বিতীয়বার টস করার। আমার ভাগ্য ভালো ছিল দ্বিতীয় পর্বেও হেড পড়ে এবং আমি টস জিতি। ভারত টসে জিতলে সম্ভবত প্রথমে ব্যাট করত।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত