গরিবদের সাহায্যার্থে সাইকেলে ৬০০ কিমি পাড়ি দিচ্ছেন ব্রাজিল ফুটবলার

  স্পোর্টস ডেস্ক ০৩ জুন ২০২০, ১২:২৫:৫৪ | অনলাইন সংস্করণ

বিশ্বের প্রায় সব দেশেই থাবা বসিয়েছে করোনাভাইরাস। ঘাতক এ অণুজীবের আঘাতে কুপোকাত ফুটবলের দেশ ব্রাজিল। সেখানে প্রতিদিনই মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বাড়ছে।

এতে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৬০০ কিলোমিটার সাইকেল চালানোর সিদ্ধান্ত নিয়েছেন দেশটির জাতীয় দলের সাবেক তারকা ফুটবলার ফ্রেড। অর্থ সংগ্রহের উদ্দেশ্যে পাঁচ দিনে এ ট্যুর সম্পন্ন করবেন তিনি।

সোশ্যাল মিডিয়া টুইটারে এ খবর দিয়েছেন ফ্রেড। তিনি জানান, ব্রাজিলের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর বেলো হরিজন্ত থেকে এ ট্যুর শুরু করবেন। আর শেষ করবেন রিও ডি জেনিরোতে গিয়ে। পথিমধ্যে চার হাজার গরিব দুস্থ-অসহায় পরিবারকে সাহায্য করবেন।

প্রতি কিলোমিটার রাইডের পর সেখানকার স্থানীয়দের খাবার (ফুড বাস্কেট) সরবরাহ করবেন ফ্রেড। এ ছাড়া অর্থ তোলার জন্য অনলাইন ক্যাম্পেইন চালুর কথা জানিয়েছেন তিনি।

ফ্রেড সোমবার সন্ধ্যা থেকে এ সাইকেল ট্যুর শুরু করেছেন। এ রাইডে মূল মহাসড়ক এড়িয়ে ছোট ছোট রাস্তা বেছে নিয়েছেন তিনি। কারণ তার ধারণা, তাকে উৎসাহ জোগাতে মহাসড়কগুলোতে মানুষ জড়ো হতে পারে। এতে সামাজিক দূরত্ব আইন ভেঙে যেতে পারে।

৩৬ বছর বয়সী ফুটবলারের শেষ গন্তব্য ২০১৬ রিও অলিম্পিক পার্কের নিকটবর্তী ফ্লুমিনেন্স ট্রেনিং সেন্টার।

ব্রাজিলের জার্সি গায়ে ৩৯ ম্যাচে প্রতিনিধিত্ব করেন ফ্রেড। সব মিলিয়ে ১৮ গোল করেছেন তিনি। ২০০৬ ও ২০১৪ বিশ্বকাপে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের সদস্য ছিলেন এ স্ট্রাইকার।

ফ্রেডের ক্যারিয়ারে অন্যতম সাফল্য ২০১৭ কোপা আমেরিকা ও ২০১৩ ফিফা কনফেডারেশন্স কাপ। সেলেকাওদের দুই শিরোপা জয়ে তার অবদান ছিল অসামান্য।

ক্লাব ফুটবলেও সফল ফ্রেড। তার অনবদ্য পারফরম্যান্সে ২০০৬-০৮ পর্যন্ত টানা তিন মৌসুম ফ্রেঞ্চ লিগ ওয়ান ট্রফি জেতে লিঁও। ২০০৯ সালে স্বদেশী ক্লাব ফ্লুমিনেন্সে যোগ দেন তিনি। পরে এ ফরোয়ার্ডের পায়ের জাদুতে দুবার ব্রাজিল চ্যাম্পিয়নের মুকুট পরে।

তথ্যসূত্র: ইএসপিএন এফসি/এনডিটিভি স্পোর্টস

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত