বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আইসিসির চুপ থাকা উচিত নয়: স্যামি

  স্পোর্টস ডেস্ক ০৩ জুন ২০২০, ২২:০০:০৬ | অনলাইন সংস্করণ

ড্যারেন স্যামি। ফাইল ছবি

ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়ক ড্যারেন স্যামি টুইট বার্তায় লিখেছেন, হাঁটু দিয়ে চেপে ধরে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ওই ভিডিও দেখার পরও যদি বর্ণবিদ্বেষের বিরুদ্ধে ক্রিকেটবিশ্ব সরব না হয় তাহলে বলতে হবে তোমরাও এই সমস্যার একটা অংশ।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৩৮টি টেস্ট, ১২৬টি ওয়ানডে আর ৬৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে এক সেঞ্চুরি আর ১৪টি ফিফটির সাহায্যে ৩ হাজার ৭৮১ রান সংগ্রহ করেন করেন স্যামি। আর ফাস্ট বোলিংয়ে ২৩২ ম্যাচে শিকার করেন ২০৯ উইকেট।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং বিশ্বের অন্যান্য দেশের ক্রিকেট বোর্ডগুলোর উদ্দেশে ৩৬ বছর বয়সী ড্যারেন স্যামি বলেন, আইসিসি এবং বাকি ক্রিকেট বোর্ডকে বলছি, তোমরা কি দেখছ না আমাদের মতো মানুষ কী রকম পরিস্থিতির মুখে পড়ছে? আমাদের বিরুদ্ধে যে অনৈতিক কাজগুলো সমাজে ঘটেছে তার বিরুদ্ধে তোমরা মুখ খুলবে না? এটা শুধু আমেরিকা বলে নয়। এটা প্রত্যেক দিনই ঘটছে। এখন চুপ করে থাকার সময় নয়। আমি তোমাদের বক্তব্য শুনতে চাই। দীর্ঘদিন ধরে কৃষ্ণাঙ্গরা অত্যাচারিত হয়ে আসছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার হাতে আফ্রিকান-আমেরিকান কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। মিনেসোটার মিনিয়াপোলিস শহরের একটি দোকানের বাইরে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিন মাটিতে লুটিয়ে পড়া ফ্লয়েডের ঘাড়ে হাঁটু গেড়ে বসেছিলেন। এতে তার মৃত্যু হয়। ফ্লয়েডের মৃত্যুর মূল ঘটনাটি মাত্র ৩০ মিনিটের মধ্যেই ঘটেছিল। ২৫ মে একটি ২০ ডলারের জাল নোটকে ঘিরে ঘটনার সূত্রপাত হয়।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত