অধিনায়কের যে সব গুণ থাকা উচিত জানালেন সৌরভ

  স্পোর্টস ডেস্ক ০৬ জুন ২০২০, ২২:১১:৩৩ | অনলাইন সংস্করণ

সৌরভ গাঙ্গুলী। ফাইল ছবি

ভারতের সাবেক সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলী বলেছেন, ভালো অধিনায়ক সে, যে নিজের ভুল থেকে শিক্ষা নেয়। আর ব্যর্থ হওয়ার পরও থেমে যায় না।

আনঅ্যাকাডেমির সেশনে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী আরও বলেছেন, অধিনায়ককে সব সময় মানিয়ে নিতে জানতে হয়। এটাই তার সবচেয়ে বড় গুণ। সেই সঙ্গে তাকে লক্ষ্য রাখতে হয়, সতীর্থদের সহজাত প্রতিভার বিকাশ ঘটছে কিনা।

ভারতকে ১৪৬ টেস্টে ৭৬ আর ৪৯টি ওয়ানডের মধ্যে ২১টিতে জয় উপহার দেয়া সৌরভ গাঙ্গুলী আরও বলেন, অধিনায়ক হিসেবে আপনি যুবরাজ সিংয়ের কাছ থেকে কখনও রাহুল দ্রাবিড়ের পারফরম্যান্স আশা করতে পারেন না। আবার যুবরাজের পারফরম্যান্স রাহুল দ্রাবিড়ের কাছে আশা করা যায় না, সেটা সম্ভবও নয়।

একজন আদর্শ অধিনায়কের গুণাবলী নিয়ে ভারতের হয়ে ১১৩টি টেস্ট আর ৩১১টি ওয়ানডে ম্যাচ খেলে ৩৮টি সেঞ্চুরির সাহায্যে ১৮ হাজার ৫৭৫ রান করা সৌরভ বলেন, মানুষ মাত্রই ভুল করে। পৃথিবীর গ্রেটেস্ট অধিনায়করাও ভুল করেছেন। কিন্তু ভুল থেকে শিক্ষা নিতে হবে। আর সেই ভুলগুলোকে পেছনে ফেলে সামনের দিকে এগিয়ে যেতে হবে। তাহলেই উন্নতি ঘটবে, সে আরও ভালো ও পরিণত অধিনায়ক হবে উঠবে।

সৌরভ আরও বলেছেন, অধিনায়ক হিসেবে ব্যর্থ হলেও ভেঙে পড়া যাবে না। ব্যর্থতা যেন কখনওই একজন নেতাকে পেছনের দিকে টেনে নিয়ে না যায়। মানসিকভাবে বিপর্যস্ত, এলোমেলো করে না ফেলে। কারণ ব্যর্থতাও একজন মানুষকে, একজন নেতাকে শিক্ষা দেয়। এক ধাপ এগোনোর পথ দেখায়। ব্যর্থতাই সাফল্যের সিঁড়ি ছুঁতে সাহায্য করে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত