‘বিরাট কোহলি অধিনায়ক হিসেবে ব্যর্থ’

  স্পোর্টস ডেস্ক ১৭ জুন ২০২০, ২২:০৩:২৬ | অনলাইন সংস্করণ

বিরাট কোহলি। ফাইল ছবি

ভারতের বিশ্বকাপ জয়ী দলের সাবেক তারকা ওপেনার গৌতম গম্ভীর বলেছেন, ক্রিকেট দলীয় ও ব্যক্তিগত পারফরমেন্সের খেলা। একাই ম্যাচ শেষ করে দেয়ার ক্ষমতা রাখে এমন অনেক খেলোয়াড় আছে। যেমনটা বহুবার করেছেন বিরাট কোহলি। নিজের একার পারফরমেন্স দিয়ে ভারতকে অনেক ম্যাচ জিতিয়েছে সে।

ক্রিকেট থেকে অবসরে রাজনীতিতে অংশ নিয়ে সংসদ সদস্য হওয়া গম্ভীর সম্প্রতি ভারতের একটি টিভি অনুষ্ঠানে বলেছেন, বিরাট কোহলি ব্যক্তিগতভাবে এখনও পর্যন্ত অনেক রান করেছে। যেমন ব্রায়ান লারা, জ্যাক ক্যালিসও প্রচুর রান করেছেন। কিন্তু তাদের বড় কোনো শিরোপা নেই। ঠিক তেমনি এখন পর্যন্ত ব্যাটসম্যান হিসেবে অনেক অর্জন করলেও, অধিনায়ক হিসেবে কোহলির কোনো অর্জন নেই।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে দীর্ঘদিন নেতৃত্ব দিচ্ছেন কোহলি। ক্রিস গেইল ও এবি ডি ভিলিয়ার্সের মতো বিশ্বসেরা তারকা ক্রিকেটারদের নিয়েও দলকে একবারও শিরোপা উপহার দিতে পারেননি বিরাট।

আইপিএলের গত ১১ বছরের ইতিহাসের কলকাতা নাইট রাইডার্স দুটি শিরোয়া ঘরে তুলেছে। আর সেই দুই শিরোপা জয়ী অধিনায়ক ছিলেন গৌতম গম্ভীর। তিনি বলেছেন, অনেক বড় ট্রফি জেতার জন্য সেরা সুযোগ ছিল কোহলির সামনে। তার হাতে বিশ্বমানের খেলোয়াড়ও ছিল। তাই আমার কাছে মনে হয়, বড় ট্রফি না জিততে পারলে ক্রিকেট ক্যারিয়ার পূর্ণতা পায় না। কোহলির ক্যারিয়ারও এখনও পূর্ণতা পায়নি।

শুধু আইপিএলই নয়! জাতীয় দলকেও তেমন কোনো সাফল্য উপহার দিতে পারেননি কোহলি। সবশেষ ইংল্যান্ড বিশ্বকাপে ফাইনালের আগেই বিদায় নেয় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। তবে ২০১৭ সালে কোহলির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠলেও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে হেরে যায়।

গৌতম গম্ভীর আরও বলেছেন, কোহলি বাকিদের থেকে আলাদা। তার মতো দক্ষতা অনেকেরই নেই। তাই সতীর্থদের সম্পর্কে বুঝতে পারা খুব গুরুত্বপূর্ণ গুণ। নিজের সঙ্গে সতীর্থদের তুলনা করলে চলবে না। কারণ প্রত্যেক ব্যক্তিই আলাদা, সবারই নিজস্ব সুবিধা-অসুবিধা, শক্তি-দুর্বলতা রয়েছে। এ সব নিয়েই দলের জন্য সেরা সাফল্য অর্জন করতে হবে কোহলিকে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত