ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দেখা যাবে যে নতুন ৫ নিয়ম

  স্পোর্টস ডেস্ক ০৮ জুলাই ২০২০, ১৫:৩৭:১৫ | অনলাইন সংস্করণ

ফুটবল মাঠে ফিরেছে বেশ আগেই। এবার ফিরছে ক্রিকেট। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট আজ শুরু হচ্ছে সাউদাম্পটনে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রায় চার মাস স্থগিত থাকা আন্তর্জাতিক ক্রিকেট ফের শুরু হচ্ছে এই সিরিজ দিয়েই।

আরও নির্দিষ্ট করে বললে সাউদাম্পটন টেস্ট দিয়ে ১১৭ দিন পর মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। করোনার ছোবলে ক্রিকেট নির্বাসনে যাওয়ার আগে শেষ আন্তর্জাতিক ম্যাচটি (অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ওয়ানডে) হয়েছিল ১৩ মার্চ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর কখনও এত লম্বা বিরতি পড়েনি ক্রিকেটে।

তবে মাঠে ফিরলেও করোনার সংক্রমণ এড়াতে খেলায় এসেছে বেশ কয়েকটি পরিবর্তন। যেমন করোনাভাইরাসের কারণে গ্যালারিতে কোনো দর্শকের উপস্থিতি থাকবে না।

মাঠের খেলার নিয়মেও ৫টি নতুন নিয়ম যুক্ত হচ্ছে। আর এসব নিয়ম মেনেই বুধবার বিকাল থেকে শুরু হচ্ছে ইংল্যান্ড-ওয়েস্ট সিরিজ।

চলুন জেনে নিই সেই নতুন ৫ নিয়ম সম্পর্কে

বলে লালা ব্যবহারে নিষেধাজ্ঞা

খেলোয়াড়দের বেশ গুরুত্ব দিয়ে এ নিয়মটি মানতে বলা হয়েছে। খেলোয়াড়রা ম্যাচের মধ্যে মুখের লালা ব্যবহার করে বল উজ্জ্বল করতে পারবেন না। এটা করোনাকালে কঠোরভাবে নিষিদ্ধ। এরপরও বহুদিনের অভ্যাসের কারণে কোনো খেলোয়াড় যদি বলে লালার ব্যবহার করে ফেলেন, তাহলে আম্পায়াররা এ বিষয়টির মধ্যস্থতা করবেন।

এ ব্যাপারে আইসিসি জানিয়েছে, ভুল করে লালা ব্যবহার করে ফেললে প্রতি ইনিংসে একটি দল সর্বোচ্চ দুইবার সতর্কতা পাবে। এরপর থেকে বিষটি যতবার ঘটবে ততবার ব্যাটিং দলকে দেয়া হবে ৫টি পেনাল্টি রান। বলে লালা ব্যবহার করা হলে সেটিকে ভালোভাবে মুছে তবেই খেলা শুরু করা যাবে।

খেলা পরিচালনা করবেন স্থানীয় আম্পায়ার

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের এই সিরিজে প্রথম নিরপেক্ষ দেশের আম্পায়ার থাকছে না । করোনাকালীন সময়ে যে কোন দেশ চাইলে স্থানীয় আম্পায়ারদের দিয়েই ম্যাচ পরিচালনা করতে পারবে। তবে প্যানেলভুক্ত আম্পায়ার ও ম্যাচ রেফারিদের মধ্য থেকে আম্পায়ার ও রেফারি ঠিক করে দেবে আইসিসি। জানা গেছে, ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম ম্যাচে আম্পায়ারিং করবেন রিচার্ড ইলিংওয়ার্থ এবং রিচার্ড কেটেলব্রো। আর এ দুজনই ইংল্যান্ডের।

জার্সিতে বাড়তি লোগোর ব্যবহার

আগামী ১২ মাসের জন্য জার্সিতে বাড়তি লোগো ব্যবহারের অনুমতি দিয়েছে আইসিসি। তবে সেটি ৩২ স্কয়ার ইঞ্চির বেশি হতে পারবে না, যা থাকবে খেলোয়াড়দের বুকের মধ্যে। সীমিত ওভারের ক্রিকেটে এটি ব্যবহার করতে পারলেও, টেস্টে এর অনুমতি ছিল না।

অতিরিক্ত রিভিউ সিস্টেমের অনুমতি

যেহেতু স্থানীয় আম্পায়ারদের দিয়ে ম্যাচ পরিচালনা হবে তাই ভুল সিদ্ধান্তের সংখ্যা বাড়ার শঙ্কা রয়েছে। তাই সব দলের জন্য বাড়তি একটি রিভিউ নেয়ার সুযোগ দেবে আইসিসি।

নিয়ম অনুযায়ী, এতদিন ধরে প্রতি ইনিংসে টেস্টে দুই এবং ওয়ানডে, টি-টোয়েন্টিতে একটি করে রিভিউ নিতে পারত সব দল। করোনাকালীন সময়ে টেস্টে তিন এবং ওয়ানডে, টি-টোয়েন্টিতে দুটি করে রিভিউ নেয়া যাবে।

করোনা সাবস্টিটিউট

এটি বেশ কার্যকরী একটি নিয়ম। এই নিয়ম অনুযায়ী টেস্ট ম্যাচ চলাকালীন কোনো খেলোয়াড়ের মধ্যে করোনা উপসর্গ দেখা দিলে ম্যাচ রেফারির অনুমতি সাপেক্ষে অন্য একজন খেলোয়াড়কে মাঠে নামানো যাবে। এ নিয়ম কেবল টেস্টের বেলায়। ওয়ানডে এবং টি-টোয়েন্টির জন্য নয়।

ঘটনাপ্রবাহ : ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ - ২০২০

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত