পাঁচ নিয়মের পরও ক্রিকেটে আরও একটি পরিবর্তন চান নাসের

  স্পোর্টস ডেস্ক ১০ জুলাই ২০২০, ১১:২৮:৩০ | অনলাইন সংস্করণ

ইংল্যান্ড দলের সাবেক অধিনায়ক এবং বর্তমানে ধারাভাষ্যকার নাসের হুসেইন

করোনাকালে ক্রিকেটে সংযোজিত হয়েছে নতুন ৫ নিয়ম। এই পাঁচ নিয়ম মেনেই ১১৭দিন পর সাউদাম্পটনের রোজ বোলে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজ দিয়ে সরব হয়েছে ২২ গজের মাঠ।

কিন্তু নতুন পাঁচ নিয়মের পরেও আরও একটি নিয়মের পরিবর্তন চান ইংল্যান্ড দলের সাবেক অধিনায়ক এবং বর্তমানে ধারাভাষ্যকার নাসের হুসেইন।

নাসের হুসেইন দাবি , এবার আইসিসির উচিৎ ‘ব্যাড লাইট রুল’ পরিবর্তন করা।

দীর্ঘ করোনা বিরতির পর ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ শুরু হলেও বৃষ্টির কারণে খেলা হয় মাত্র ১৭.৪ ওভার। পর বৃষ্টি থেমে গেলেও দিনের শেষভাগে আলোক স্বল্পতার কারণে খেলা বন্ধ করে দিতে বাধ্য হন আম্পায়াররা।

এমন ঘটনার পরই ‘ব্যাড লাইট রুল’ পরিবর্তনের দাবি তুললেন নাসের হুসেইন।

ইংল্যান্ডের হয়ে ৯৬ টেস্টে ৫৭৬৪ রান করা নাসের হুসেইন মনে করেন, আম্পায়াররা ব্যাড লাইট দেখার পর ইচ্ছা করলে খেলোয়াড়দের আরও বেশ কিছুক্ষণ মাঠে রাখতে পারেন।

তিনি বলেন, ‘বিষয়টা হয়তো অনেকের কাছে নতুন মনে হতে পারে। লাইট বসানোর জন্য আপনি অনেক টাকা খরচ করতে পারেন। কিন্তু লাইট অন করেন না। ওই সময়টায় লাইট অন করে দেয়া যায়। বিশেষ করে বৃষ্টির কারণে খেলায় বিঘ্ন ঘটলে এমনটা করা যায়, অন্য কোনো সময় না করলেও হয়। আমি মনে করি, সময় এসেছে এই নিয়মটা নিয়ে আইসিসিক ভেবে দেখার।’

নাসের হুসেইন আরও বলেন, এই খেলাটাকে সম্প্রচারের মাধ্যমে সমর্থকদের কাছে যেতে দিতে যখন হচ্ছে, তখন তো খেলোয়াড়দের মাঠে থাকাই শ্রেয়।


উল্লেখ্য, ‘ব্যাড লাইট রুল’বিষয়ে আইসিসি বিষয়টি পুরোপুরি আম্পায়ারদের ওপর ছেড়ে দিয়েছে। মাঠের আম্পায়াররাই সিদ্ধান্ত নেন, আলোর পরিমাণ কেমন এবং সেই আলোয় খেলা নিরাপদ নাকি ঝুঁকিপূর্ণ।

কিন্তু পরিসংখ্যান ঘাটলে দেখা যাবে, এই নিয়মের কারণে অনেক অনেক জয় থেকে বঞ্চিত হয়েছে দল ও সমর্থকরা।

তথ্যসূত্র: স্পোর্টস উইকি, স্পোর্টসকিডা

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত