দলে ফিরলেন কেন্দ্রীয় চুক্তি হারানো উসমান খাজা

  অনলাইন ডেস্ক ১৬ জুলাই ২০২০, ১১:০৮:৩৬ | অনলাইন সংস্করণ

অস্ট্রেলিয়া দলের প্রথম মুসলিম অধিনায়ক উসমান খাজা

গত এপ্রিলে ঘোষিত অস্ট্রেলিয়া ক্রিকেট দলের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছিলেন বাঁহাতি টপঅর্ডার ব্যাটসম্যান উসমান খাজা।

স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের নিষেধাজ্ঞার পর দলের দুঃসময়ে ব্যাটিং লাইনআপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন উসমান খাজা।

এ ছাড়া প্রথম মুসলিম ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ার অধিনায়কও হন তিনি। এর মধ্যে তিনি ভেঙেছেন অনেক ঐতিহাসিক রেকর্ড।

সেই অভিজ্ঞ খেলোয়াড়কে বাদ দিয়ে কেন্দ্রীয় চুক্তির তালিকা ঘোষণা করায় বিস্মিত হয়েছিলেন অ্যালান বোর্ডার, মাইকেল ক্লার্কের মতো সাবেক অধিনায়করা।

সেই উসমান খাজাকে ফের দলে ভেড়াল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ইংল্যান্ড সফরের তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছে অস্ট্রেলিয়া। সেই মিশন সামনে রেখেই ৩৩ বছর বয়সী খাজার ডাক পড়েছে দলে।

শুধু তাকেই নয়, দলে ডাকা হয়েছে কেন্দ্রীয় চুক্তি হারানো আরেক খেলোয়াড় অলরাউন্ডার মার্কাস স্টয়নিস।

বুধবার করোনা বিরতির পর অনুশীলনের জন্য ২৬ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

যেখানে প্রথমবারের মতো জাতীয় দলের ক্যাম্পে ডাক পেয়েছেন রিলে মেরেডিথ, জশ ফিলিপ ও ড্যানিয়েল স্যামস।

খাজা-স্টয়নিস ছাড়াও প্রায় এক বছরের বেশি সময় পর ফিরেছেন বাঁহাতি ব্যাটসম্যান ট্রাভিস হেড।

ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, করোনার কারণে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে যাওয়া সিরিজের উদ্দেশে শুরু হবে এই ক্যাম্পিং। ডিসেম্বরে এ সিরিজ খেলার ব্যাপারে আশাবাদী ইংল্যান্ড। সেই লক্ষ্যে আগামী মাসে ব্রিসবেনে শুরু হবে তাদের এই স্কোয়াডে অনুশীলন ক্যাম্প। সেই সিরিজের মূল স্কোয়াড বাছাই করা হবে ২৬ সদস্যের এ অনুশীলন দল থেকে।

অনুশীলনে অস্ট্রেলিয়ার প্রাথমিক স্কোয়াড

শন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, অ্যালেক্স ক্যারে, প্যাট কামিনস, অ্যারন ফিঞ্চ, জশ হ্যাজলউড, ট্রাভিস হেড, উসমান খাজা, মার্নাস লাবুশেন, নাথান লিয়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, বেন ম্যাকডারমত, রিলে মেরেডিথ, মাইকেল নেসার, জশ ফিলিপ, ড্যানিয়েল স্যামস, ডি'আরকি শর্ট, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, অ্যান্ড্রু টাই, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

তথ্যসূত্র: ইএনপিএন ক্রিক ইনফো

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত