‘সফলতার দিক থেকে মাশরাফি সবার ওপরে’

  স্পোর্টস ডেস্ক ১৮ জুলাই ২০২০, ২১:৩৮:৫৮ | অনলাইন সংস্করণ

জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট বলেছেন, বাংলাদেশের সাফল্যের কথা বললে অবশ্যই মাশরাফির কথা বলতে হবে। সফলতার দিক থেকে মাশরাফি সবার ওপরে। আবার মেধার দিক থেকেও সে দারুণ। কিন্তু সেরা বিচার করা খুব কঠিন। কারণ সময়ের সঙ্গে ফলাফলের একটা যোগসূত্র থাকে।

দেশের একটি পোর্টালকে দেয়া সাক্ষাৎকারে ‘অধিনায়কদের অধিনায়ক’ প্রসঙ্গে পাইলট আরও বলেছেন, দুর্জয় খুবই আনলাকি। দুর্জয় ২০০০ সালে যখন অধিনায়কত্ব করে, তখন আমরা নতুন একটা দল। তার সাফল্যের গড় শূন্য, সে কোনো ম্যাচ জেতেনি। কিন্তু সে ভালো অধিনায়ক ছিল। তার সময়ে আমাদের দল শক্তিশালী ছিল না বলে সে ভালো অধিনায়কের ট্যাগ পায়নি। তো এভাবে বিচার করা আসলে কঠিন।

দেশের হয়ে ৪৪টি টেস্ট আর ১২৬টি ওয়ানডে ম্যাচ খেলা পাইলট আরও বলেছেন, ওই সময়ে ভিন্ন অবস্থা ছিল। তখন ব্যাপার ছিল এমন যে, আমরা কীভাবে প্রতিপক্ষের রানের কাছাকাছি যেতে পারব। অথবা কীভাবে ম্যাচ ড্র করব। কিন্তু এখন যেমন ম্যাচ জেতার চিন্তা-ভাবনা থাকে, প্রতিপক্ষ যেই হোক না কেন। তো একেক অধিনায়কের একেক রকম গুণ ছিল, কিন্তু এটা সময়ের ওপর নির্ভর করে। দলে খেলোয়াড় কেমন, এটার ওপর অনেক কিছুই নির্ভর করে।

বিশ্বের অন্যান্য দেশের সফল অধিনায়কদের সঙ্গে বাংলাদেশের অধিনায়কদের তুলনা করা খুবই কঠিন। এমনটি জানিয়ে ৪৪ বছর বয়সী সাবেক এ উইকেটকিপার ব্যাটসম্যান আরও বলেছেন, বাংলাদেশের তুলনা করা খুব কঠিন। তবে ভারত দলে এই তুলনা করা খুব সহজ, অস্ট্রেলিয়া দলে সহজ, ইংল্যান্ড দলে সহজ। তাদের ইতিহাস অনেক বড়। একই ধরনের দল নিয়ে তারা লম্বা সময় ধরে খেলছে। তাদের র্যাঙ্কিং প্রায় সময়ই একই জায়গায় আছে। এদের বেলায় তুলনা করা সহজ যে কোন্ অধিনায়ক কেমন।

তিনি আরও বলেছেন, যেমন ভারত দলে যদি ধরেন সুনীল গাভাস্কার, কপিল দেব, আজহার উদ্দিন, শচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি বা ধোনি আছে ; এখানে তুলনা করা সহজ। কিন্তু বাংলাদেশে তুলনা করা খুব কঠিন। কারণ বাংলাদেশের প্রথম ৪-৫ বছর তো শুধু খারাপ সময়ই গেছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত